আন্তর্জাতিক

নির্বাচনে ট্রাম্প ও হ্যারিসের লড়াই হবে হাড্ডাহাড্ডি

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ডেমোক্রেট প্রার্থী কমলা হ্যারিসের হাড্ডাহাড্ডি লড়াই হবে। নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজ পরিচালিত জরিপে এমনটাই জানা গেছে। শুক্রবার এই জরিপের ফল প্রকাশ হয়েছে।

জরিপে দেখা গেছে, ভোটারদের মধ্যে ট্রাম্প ও কমলা উভয়ের জনপ্রিয়তা ৪৮ শতাংশ।

শুক্রবার প্রকাশিত এই জরিপে আরো দেখা গেছে, ৩১ শতাংশ নিবন্ধিত ভোটার ট্রাম্পকে অনেক বেশি অনুকূল হিসাবে দেখেন। অপরদিকে ২৯ শতাংশ হ্যারিসকে খুব অনুকূল হিসাবে দেখেন।

নিউইয়র্ক টাইমস লিখেছে, ‘যদি কিছু হয়ে থাকে তাহলে হ্যারিসের অবস্থান অক্টোবরের শুরুতে নেওয়া শেষ টাইমস/সিয়েনা কলেজ জরিপে সম্ভাব্য ভোটারদের মধ্যে হ্রাস পেতে পারে। ওই সময়ে তিনি ট্রাম্পের তুলনায় সামান্য এগিয়ে ছিলেন। হ্যারিস ৪৯ শতাংশ এবং ট্রাম্প ৪৬ শতাংশ। পরিবর্তনটি ত্রুটির সীমার মধ্যে রয়েছে। তবে গত কয়েক সপ্তাহে পরিচালিত টাইমসের জরিপ কঠোরতা মাধ্যমে পরিচালিত হয়েছে, যা অন্ততপক্ষে ইঙ্গিত দেয় যে, এই প্রতিযোগিতাটি আরও কাছাকাছি এসেছে।’

জরিপে ভোটাররা বিষয়টিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করেছেন তা হচ্ছে, দেশ পরিচালনা করার ক্ষেত্রে কোন প্রার্থী আরও ভাল কাজ করবেন। এই প্রশ্নের জবাবে ৪৯ শতাংশ ভোটার ট্রাম্পের পক্ষে এবং হ্যারিসের পক্ষে ৪৬ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

অর্থনীতির প্রশ্নে ৪৫ শতাংশ ভোটার জানিয়েছেন, তারা বিশ্বাস করেন যে হ্যারিস অর্থনীতিতে আরো ভাল কাজ করবেন। অপরদিকে ৫২ শতাংশ ভোটার এক্ষেত্রে ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছেন।

গর্ভপাতের বিষয়ে ৫৫ শতাংশ হ্যারিসের পক্ষে বলেছেন, তিনি সমস্যাটি সমাধানের জন্য আরো ভাল কাজ করবেন। এক্ষেত্রে ৪০ শতাংশ ভোটার ট্রাম্পকে বেছে নিয়েছেন। অভিবাসন বিষয়ে হ্যারিসকে ৪৩ শতাংশ এবং ট্রাম্পকে ৫৪ শতাংশ ভোটার ট্রাম্পকে বেছে নিয়েছেন।