আন্তর্জাতিক

ট্রাম্পের প্রচারমঞ্চে মুসলিম নেতারা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার প্রচারমঞ্চে বেশ কয়েকজন মুসলিম নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। শনিবার মিশিগানে প্রচার অভিযান চালানোর সময় মুসলিম নেতাদের পাশে দাঁড়ান ট্রাম্প।

মুসলিম ভোটারদের প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ‘তারা নির্বাচন একটি পথে কিংবা অন্য উপায়ে বদলে দিতে পারে।’

ডেট্রয়েট শহরতলির নোভি গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আরব-সংখ্যাগরিষ্ঠ শহর হয়ে ওঠে। তাই স্বভাবতই মুসলিম ভোটারদের কাছে টানতে চাইছেন ট্রাম্প। অথচ প্রথম দফা প্রেসিডেন্ট হওয়ার পরে ২০১৭ সালে ট্রাম্প সাতটি মুসলিম প্রধান দেশ: ইরাক, সিরিয়া, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের নাগরিকদের ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে একটি নির্বাহী আদেশ জারি করেছিলেন। ওই আদেশে অনির্দিষ্টকালের জন্য সিরিয়ার শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। ২০২১ সালে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে এই আদেশগুলো বাতিল করেছিলেন।

ট্রাম্প তার বক্তৃতায় বলেছেন, তিনি আগের দিন মুসলিম নেতাদের সাথে বৈঠক করেছিলেন। 

ট্রাম্পের প্রচার শিবির এদেরকে ‘মিশিগানের মুসলিম সম্প্রদায়ের বিশিষ্ট নেতা’ হিসাবে বর্ণনা করেছে। এসব নেতাদের মধ্যে ইমাম বেলাল আলজুহাইরি ট্রাম্পকে ‘শান্তিপ্রিয়’ প্রার্থী হিসাবে বর্ণনা করেছেন।

শনিবার তার সমাবেশে ট্রাম্প দাবি করেছেন, ‘ইহুদি, ক্যাথলিক, ধর্মপ্রচারক, মরমন, মুসলমানরা আগের চেয়ে বেশি সংখ্যায় আমাদের সঙ্গে যোগ দিচ্ছে এবং এখন সবচেয়ে বিস্ময়কর ঘটনা ঘটছে।’

তিনি বলেন, ‘মিশিগান এবং সারাদেশের মুসলিম ও আরব ভোটাররা অন্তহীন যুদ্ধ বন্ধ এবং মধ্যপ্রাচ্যে শান্তি ফিরে চায়। তারা এটাই চায়।’