আইন ও অপরাধ

রফিকুল ইসলাম মাদানীর ৪ মামলায় সাক্ষ্য হয়নি

শিশু বক্তা খ্যাত রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও, মতিঝিল, গাজীপুর থানার দুই মামলাসহ চার মামলায় সাক্ষ্য গ্রহণ হয়নি। আগামী ২১ এপ্রিল সাক্ষ্য গ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

রোববার (২১ জানুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ. এম জুলফিকার হায়াতের আদালতে মামলাগুলো সাক্ষ্য গ্রহণের জন্য ছিলো। কিন্ত এদিন কোনো সাক্ষী আদালতে হাজির হননি। এজন্য আদালত সাক্ষ্য গ্রহণের পরবর্তী এ তারিখ ঠিক করেন। 

রফিকুল ইসলাম মাদানীর আইনজীবী শোহেল মো. ফজলে রাব্বী এ তথ্য নিশ্চিত করেন।

এদিন সকালে চার মামলায় আদালতে হাজিরা দেন রফিকুল ইসলাম মাদানী। 

মামলা সূত্রে জানা গেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরুদ্ধে ২০২১ সালের ২৫ মার্চ বিক্ষোভকালে ঢাকার মতিঝিল এলাকা থেকে রফিকুল ইসলাম মাদানীকে আটক করলেও পরে পরে তাকে ছেড়ে দেয় পুলিশ।  

এরপর একই বছর ৭ এপ্রিল নেত্রকোনার বাড়ি থেকে রফিকুল মাদানীকে আটক করে র‌্যাব। পরদিন তাকে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব। তার বিরুদ্ধে রাষ্ট্র, সরকার, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে অবমাননা ও মানহানিকর বক্তব্য দেওয়ার অভিযোগ রয়েছে। এই বক্তব্যের মাধ্যমে আইনশৃঙ্খলা অবনতি ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ করা হয়। ওই ঘটনায় আসামির বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন গাজীপুরের গাছা ও বাসান থানায় দুটি এবং তেজগাঁও, মতিঝিল থানায় পৃথক চারটি মামলা দায়ের করা হয়। 

২০২৩ সালের ৪ নভেম্বর এসব মামলায় জামিন পেয়ে তিনি কারামুক্তি হন।