আইন ও অপরাধ

লক্ষাধিক ইয়াবা জব্দের মামলায় তিন আসামির সাজা

রাজধানী তেজগাঁও শিল্পাঞ্চল থেকে লক্ষাধিক পিস ইয়াবা জব্দের মামলায় তিন আসামিকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (২০ মার্চ) ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখারের আদালত এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন—গাড়িচালক মামুন হাওলাদার, মানিক ও আলাউদ্দিন। কারাদণ্ডের পাশাপাশি তাদের ১ লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এদিন রায় ঘোষণার আগে গাড়িচালক মামুন হাওলাদার ও মানিককে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে নিয়ে যাওয়া হয়। অপর আসামি আলাউদ্দিন পলাতক। আদালত তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

২০১৮ সালের ৫ ডিসেম্বর ভোররাত ৩টা ৪০ মিনিটের দিকে গোপন সংবাদের ভিত্তিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানতে পারে, কক্সবাজার থেকে ঢাকাগামী একটি পিকআপ ভ্যানে গ্যাস সিলিন্ডার বহনের অন্তরালে কক্সবাজার থেকে ইয়াবার বড় চালান আনা হচ্ছে। বিক্রির উদ্দেশ্যে শিল্পাঞ্চল থানাধীন নাবিস্কো মোড়স্থ টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের সামনে দিয়ে ঢাকা শহরের বিভিন্ন স্থানে নেওয়া হবে সেগুলো। আইনশৃঙ্খলা বাহিনী নাবিস্কো মোড়স্থ টিভিএস অটো বাংলাদেশ লিমিটেডের সামনে অবস্থান নেয়। পিকআপ ভ্যানে তল্লাশি চালিয়ে গ্যাস সিলিন্ডারের ভিতর থেকে ১ লাখ ৪ হাজার ৮০০ পিস ইয়াবা জব্দ করা হয়। এ ঘটনায় র‍্যাব-২ এর জেসিও আবুল হোসেন বাদী হয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় মামলা দায়ের করেন। ২০১৯ সালের ৬ মার্চ একই থানার সাব-ইন্সপেক্টর রুহুল আমিন আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০২১ সালের ১ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার বিচার চলাকালে ১০ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।