আইন ও অপরাধ

বান্দরবানে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী 

নতুন করে পার্বত্য জেলা বান্দরবানের পাহাড়ি অঞ্চল দাপিয়ে বেড়াচ্ছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)। তাদের সন্ত্রাস ও লুটপাটের কারণে আতঙ্কে পাহাড়ি জনগোষ্ঠী। এ পরিস্থিতিতে শনিবার (৬ এপ্রিল) বান্দরবানে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

শুক্রবার (৫ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু জানিয়েছেন, ঢাকা থেকে হেলিকপ্টারে করে বান্দরবানে যাবেন মন্ত্রী। 

মন্ত্রী বান্দরবানের রুমাসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করবেন। এ সময় তিনি বান্দরবানের জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। শনিবার দুপুরে বান্দরবান সার্কিট হাউসে মতবিনিময় শেষে স্বরাষ্ট্রমন্ত্রী ঢাকার উদ্দেশে যাত্রা করবেন। ঢাকা থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যাবেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। 

এদিকে, অপহরণের ৪৮ ঘণ্টা পর সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার ম্যানেজার নেজাম উদ্দীনকে সম্পূর্ণ সুস্থ অবস্থায় উদ্ধার করেছে র‍্যাব। 

র‍্যাব জানিয়েছে, ব্যাংক ম্যানেজারকে নিরাপদে উদ্ধারের জন্য কোনো ঝুঁকি নেননি র‍্যাব সদস্যরা। গোয়েন্দা কার্যক্রমের বিভিন্ন কৌশলের মধ্যে একটি কৌশল অবলম্বন করে তাকে উদ্ধার করা হয়। 

এর আগেও কেএনএফ সদস্যরা টাকার বিনিময়ে জঙ্গিদের অস্ত্র পরিচালনা প্রশিক্ষণ দেওয়াসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত ছিল। গত দুই দিনে তারা কেএনএফ সাধারণ মানুষের কাছ থেকে টাকা, মোবাইল ফোন ও ১৪টি অস্ত্র লুটসহ বিভিন্ন অপরাধ করেছে। গত মঙ্গলবার (২ এপ্রিল) রাতে সোনালী ব্যাংকে হামলা চালায় কেএনএফ। তারা স্থানীয় বৈদ্যুতিক সাব-স্টেশনও বন্ধ করে দেয়।