আইন ও অপরাধ

মেট্রোরেলে নাশকতা: স্বপন-অসিম রিমান্ডে 

মেট্রোরেল স্টেশনে নাশকতার মামলায় বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও দলটির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন এবং আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসিমসহ তিনজনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। 

শনিবার (২৭ জুলাই) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান রিমান্ডের আদেশ দেন। রিমান্ডে যাওয়া অপর আসামি হলেন গাজীপুর জেলা জামায়াতের সাবেক সেক্রেটারি ড. মো. সামিউল হক ফারুকী।  

এর আগে তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক শিকদার মহিতুল আলম আসামিদের আদালতে হাজির করে মিরপুর মডেল থানায় দায়ের করা মামলায় প্রত্যেকের ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। আসামিদের পক্ষে সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন।

শুনানি শেষে আদালত জহির উদ্দিন স্বপন ও ড. মো. সামিউল হক ফারুকীর পাঁচ দিন এবং ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসিমের তিন দিনের রিমান্ডের আদেশ দেন। আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এসব তথ্য নিশ্চিত করেছেন। 

গত ২২ জুলাই রাজধানীর বনানীতে সেতু ভবনে হামলার মামলায় স্বপন, অসিম ও ফারুকীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। ওই রিমান্ড শেষে শনিবার মেট্রোরেলে নাশকতায় মামলায় গ্রেপ্তার দেখানোসহ ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা।

রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা বিএনপি-জামায়াতের শীর্ষস্থানীয় নেতা। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দুর্বৃত্তরা গত ১৯ জুলাই দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে মিরপুর মডেল থানা এলাকায় কাজীপাড়া মেট্রোরেল স্টেশনের প্রবেশ-বহির্গমন গেট ভেঙে প্রবেশ করে। এর পর মেট্রোরেলের গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি ভাঙচুর ও অগ্নিসংযোগ করে ৫০ কোটি টাকার ক্ষতি করে। উক্ত ধ্বংসাত্মক ঘটনার সাথে আসামিরা জড়িত আছে বলে সন্দেহের কারণ আছে। তাই, তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন।