আইন ও অপরাধ

ধানমন্ডিতে রাস্তায় পড়ে ছিলো ল্যান্ড ক্রুজার

ধানমন্ডির বাইতুল আমান মসজিদের সামনের রাস্তায় দিনভর একটি বিলাসবহুল গাড়ি পড়ে থাকতে দেখা যায়। গাড়িটি সেখানে থাকলেও মালিকের কোনো খোঁজ ছিলো না। নামিদামি ল্যান্ড ক্রুজার ব্রান্ডের আনুমানিক ২ কোটি টাকা মূল্যের গাড়িটি কে সেখানে ফেলে রেখে গেছে তা জানা যায়নি। 

জানা গেছে, রোববার (১৮ আগস্ট) সকাল থেকে গাড়িটি ধানমন্ডির একটি রাস্তায় পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিলো। পরবর্তীতে সোমবার (১৯ আগস্ট) ভোরে একটি র‍্যাকার গাড়ির সাহায্যে এটিকে ধানমন্ডি থানায় নিয়ে যায় পুলিশ।

ধানমন্ডি থানার ডিউটি অফিসার আশরাফুল ইসলাম সোমবার (১৯ আগস্ট) দুপুরে রাইজিংবিডিকে বলেন, গাড়িটি থানায় আছে। পরবর্তীতে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল থেকে ধানমন্ডির বাইতুল আমান মসজিদের সামনের রাস্তায় গাড়িটি আনলক অবস্থায় পড়ে ছিলো। গাড়ির মালিকের খোঁজ না থাকায় আশেপাশের মানুষজনের সন্দেহের সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আলোচনা শুরু হয়।

জানা গেছে, বিআরটিএ রেজিস্ট্রেশন অনুযায়ী, গাড়িটির আনুমানিক দাম ২ কোটি টাকা। এর রেজিস্ট্রেশন নম্বর ঢাকা মেট্রো ঘ-২১-৮৪৫৬ এবং টিআইএন নম্বর ৫১১১১১২৫৫০৫৬।  বিআরটিএ রেজিস্ট্রেশন অনুযায়ী এই গাড়িটি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান খান কামালের নামে নিবন্ধিত। গাড়িটির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন এবং ফিটনেস সার্টিফিকেট অনুযায়ী, এটি ২০২২ সালের ৩১ জুলাই বিআরটিএর মিরপুর অফিস থেকে নিবন্ধিত হয়েছে। ফিটনেস মেয়াদ রয়েছে ২০২৭ সালের ৩ জানুয়ারি পর্যন্ত। এছাড়া, আয়কর নথি অনুযায়ী ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবছরে আয়কর হিসেবে ৪ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ করেছেন আসাদুজ্জামান। তবে এ বিষয়ে আসাদুজ্জামান খান কামালের  কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে, সাবেক এই স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  ইতোমধ্যে তার সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।