আইন ও অপরাধ

সাবেক প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী গ্রেপ্তার

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর গুলশান থেকে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ তাকে গ্রেপ্তার করে।

ডিবির অতিরিক্ত কমিশনার রেজাউল করীম মল্লিক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রেজাউল করীম মল্লিক জানান, গত রাত পৌনে ১০টার দিকে রাজধানীর গুলশান এলাকা থেকে সাবেক প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহীকে গ্রেপ্তার করা হয়েছে। তবে, তাকে কোন মামলায় গ্রেপ্তার দেখানো হবে তা এখন বলা যাচ্ছে না। তার বিরুদ্ধে অনেক মামলা রয়েছে।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী সিভিল সার্ভিস অব পাকিস্তান (সিএসপি) কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। বিভিন্ন মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালনের পর ২০০২ সালে অবসরে যান তিনি। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে তিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি, খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বিষয়ক উপদেষ্টা ছিলেন।

এদিকে, অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে পালানোর সময় সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মো. মেহেদী হাসান চৌধুরী ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য রিয়াজ মাহমুদ আয়নালকে গ্রেপ্তার করেছে ঝিনাইদহ জেলা পুলিশ। মঙ্গলবার তাদের গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, মো. মেহেদী হাসান চৌধুরী ও রিয়াজ মাহমুদের বিরুদ্ধে ডিএমপি আদাবর থানা ও জিএমপি বাসন থানায় দায়ের করা পৃথক দুটি হত্যা মামলার আসামি।