আইন ও অপরাধ

আবারও গ্রেপ্তার দেখানো হলো মেনন-ইনু-মামুনসহ ৭ জনকে 

রাজধানীর তেজগাঁও থানার পৃথক দুই হত্যা মামলায় আওয়ামী লীগের শরিক দল বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেছেন আদালত। তেজগাঁও থানার এক হত্যা মামলায় সাবেক শিক্ষামন্ত্রী দীপু মনি, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাংবাদিক ফারজানা রুপা ও শাকিল আহমেদকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালত তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন।

এদিন সকালে তাদের আদালতে হাজির করা হয়। পরে তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন করে তেজগাঁও থানা পুলিশ। আদালত তা মঞ্জুর করেন। এরপর তাদের পক্ষে আইনজীবী জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ এর বিরোধীতা করে।

শুনানি শেষে আদালত তাদের জামিন আবেদন নামঞ্জুর করেন।

দীপুমনি-পলক-শাকিল-রুপার মামলার অভিযোগ, গত ৪ আগস্ট তেজগাঁও থানাধীন এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গিয়ে রমিজ উদ্দিন আহমদ গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় ৭ সেপ্টেম্বর তার বাবা এ.কে.এম রকিবুল হাসান বাদী হয়ে শেখ হাসিনাসহ ২২৩ জনকে আসামি করে হত্যা মামলা করেন।  এ মামলায় রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু ও আব্দুল্লাহ আল মামুনও আসামি।

এই চার জনের অপর মামলার অভিযোগ,  কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী তাহিদুল ইসলাম একই এলাকায় এই আন্দোলনে যান। তিনিও গুলিবিদ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় তার ভাই তারিকুল ইসলাম বাদী হয়ে শেখ হাসিনাসহ ৪৭ জনের নাম উল্লেখ করে মামলা করেন।