আইন ও অপরাধ

খালেদা জিয়ার নাইকো মামলায় বাপেক্সের সাবেক এমডির সাক্ষ্য শেষ

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার  নাইকো দুর্নীতি মামলায় বাপেক্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আব্দুল বাকীর সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক মো. আলী আহসানের আদালতে তিনি জবানবন্দি শেষ করেন। এরপর আসামিদের পক্ষে আমিনুল ইসলাম তাকে জেরা শেষ করেন। আগামী ১০ অক্টোবর পরবর্তী সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করেছেন আদালত।

এদিন দুদক চার জন সাক্ষীকে আদালতে হাজির করে। আদালতে তাদের হাজিরাও প্রদান করা হয়। তবে আদালত এক জনের সাক্ষ্যগ্রহণ করে বাকীদের আগামী ১০ অক্টোবর সাক্ষ্য দেওয়ার তারিখ ঠিক করেন।

উল্লেখ্য, মো. আব্দুল বাকী গত ১৪ মে মামলায় জবানবন্দি দেওয়া শুরু করেন। এরপর ১১ জুনও আংশিক জবানবন্দি দেন। 

এদিন দুদকের পক্ষে প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম সাক্ষ্যগ্রহণে সহায়তা করেন। এর আগে গত ৮ সেপ্টেম্বর আদালত এ মামলায়  ৬৪ জন সাক্ষীকে সাক্ষ্য দিতে সমন জারি করে ১২ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহণের তারিখ ঠিক করেন। কিন্তু ১২ সেপ্টেম্বর সাক্ষী হাজির না হওয়ায় দুদক সাক্ষী হাজির করার জন্য সময় নিয়েছিল।

খালেদা জিয়ার আইনজীবী আব্দুল হান্নান ভূঁইয়া বলেন, মামলায় মোট সাক্ষী ৭০ জন। যার মধ্যে মামলায় বাদী ও দুই কানাডিয়ানসহ ৬ জনের সাক্ষ্য শেষ হলো। এই মামলায় ম্যাডাম (খালেদা জিয়া) এর স্বশরীরে উপস্থিতি মওকুফ আছে। আমরা আইনজীবীরা তার পক্ষে হাজিরা দিয়ে থাকি।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  মামলা তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা  জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। গত ১৯ মার্চ  একই আদালত খালেদা জিয়াসহ ৮ আসামির অব্যাহতির আদালত নাকচ করে চার্জ গঠনের আদেশ দেন।

অপর আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী,বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম।