আইন ও অপরাধ

গাড়ি ভাঙচুর মামলায় গয়েশ্বর-রিজভীসহ ১০২ নেতাকর্মীকে অব্যাহতি

বিশেষ ক্ষমতা আইনে রাজধানীর শাহবাগ থানায় করা একটি মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদসহ বিএনপির ১০২ নেতাকর্মীকে অব্যাহতি দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ ইব্রাহীম মিয়ার আদালতে মামলার অভিযোগ গঠনের জন্য শুনানির দিন ধার্য ছিল। এদিন আসামি পক্ষের আইনজীবীরা মামলার দায় হতে অব্যাহতি চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করার মতো কোন উপাদান না থাকায় তাদের অব্যাহতি দেন।

অব্যাহতিপ্রাপ্ত উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন বিএনপি যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেল, বিএনপি নেতা সাইফুল ইসলাম নীরব, অ্যাডভোকটে শিমুল বিশ্বাস, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, শফিউল বারী বাবু (মৃত), সুলতান সালাউদ্দিন টুকু, ইসহাক আলী সরকার।

আসামি পক্ষের আইনজীবী জাকির হোসেন জুয়েল মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৮ সালের ৩০ জানুয়ারি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অন্য আসামিদের বকশি বাজারে বিশেষ জজ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরার দিন ধার্য ছিল। এদিন আসামিরা হাইকোর্টের মাজার গেটের সামনের রাস্তার ওপর চারদিকে যানবাহন চলাচল বন্ধ করে স্লোগান দিতে থাকেন। এ সময় আসামিদের পুলিশ বাধা দিলে তারা ইট পাটকেল নিক্ষেপ করে। এছাড়া সরকারি কাজে বাধা ও বিভিন্ন গাড়ির গ্লাস ভাঙচুর করে। এ ঘটনায় ওইদিনই শাহবাগ থানার এসআই চম্পক চক্রবর্তী বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করেন।

তদন্ত শেষে ২০২০ সালের ২৮ জানুয়ারি ডিবি পুলিশের এসআই আব্দুল করিম বিএনপির ১০২ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।