আইন ও অপরাধ

কাজের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে: ডিএমপি কমিশনার

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান পুলিশ সদস্যদের উদ্দেশে বলেছেন, যার যার অবস্থান থেকে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন এবং কাজের মধ্যে দিয়ে জনগণের আস্থা অর্জন করতে হবে। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মিরপুরে পাবলিক অর্ডার ম্যানেজমেন্টের (পিওএম) শহিদ এসআই শাহজাহান মিলনায়তনে কল্যাণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

ডিএমপি কমিশনার বক্তব্যের শুরুতে ছাত্র-জনতার অভ্যুত্থানে শহিদদের রুহের মাগফেরাত কামনা ও তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। একই সঙ্গে স্মরণ করেন আইন-শৃঙ্খলা রক্ষায় প্রাণ উৎসর্গকারী ও আহত পুলিশ সদস্যদের। 

তিনি বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে আমি দায়িত্বভার গ্রহণ করেছি। মুষ্ঠিমেয় সদস্যদের অপেশাদার কার্যকলাপের কারণে পুলিশের প্রতি জনগণের আস্থার সঙ্কট তৈরি হয়। এটি পুলিশ বাহিনীর জন্য অপূরণীয় ক্ষতি। তবে, আমরা দিন-রাত পরিশ্রমের মাধ্যমে পুলিশের প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করছি। আমি বিশ্বাস করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা এমন জায়গায় পৌঁছাতে পারব, যেখানে পুলিশ জনগণের আস্থার প্রতীক হবে।

মো. মাইনুল হাসান আরও বলেন, পুলিশের যে দায়িত্ব-কর্তব্য আছে, তা অন্য যে কোনো প্রতিষ্ঠান থেকে ভিন্ন। পুলিশ রাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। আমরা রাষ্ট্রের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা করে থাকি। স্থিতিশীল আইন-শৃঙ্খলা পরিস্থিতি একটি দেশের ব্যবসা-বাণিজ্য ও সার্বিক উন্নয়নের পূর্বশর্ত।  

কল্যাণ সভায় ঊর্ধ্বতন কর্মকর্তারা যেসব দিকনির্দেশনা দেন, সেগুলো ধারণ করে প্রত্যেক সদস্যকে নিজ দায়িত্ব যথাযথভাবে পালনের আহ্বান জানিয়েছেন ডিএমপি কমিশনার। 

সভায় ডিএমপির অতিরিক্ত কমিশনার, যুগ্ম কমিশনার, সংশ্লিষ্ট উপ-কমিশনার ও পিওএম (উত্তর, দক্ষিণ, পশ্চিম) বিভাগের পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।