আইন ও অপরাধ

কামাল আবদুল নাসের ৪ দিনের রিমান্ডে

দুই বছর আগে মকবুল হোসেন নামে বিএনপির এক কর্মীকে গুলি করে হত্যার মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ও উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরীর চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অপরদিকে, গত বছর ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে যুবদলনেতা শামীম হত্যা মামলায় সাবেক যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দীন আহমেদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

বুধবার (২ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসাইনের আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন।

এদিন কামাল আবদুল নাসের চৌধুরীকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার সাব-ইন্সপেক্টর নাজমুল হাচান। তার পক্ষে রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন ড. শামীম আল সাইফুল সোহাগ। শুনানি শেষে আদালত কামাল আবদুল নাসের চৌধুরীর চার দিনের রিমান্ডের আদেশ দেন।

মেজবাহ উদ্দীনকে আদালতে হাজির করে তার ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার সাব-ইন্সপেক্টর তন্ময় কুমার বিশ্বাস। তার রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন খায়ের উদ্দিন শিকদার। শুনানি শেষে আদালত মেজবাহ উদ্দীনের তিন দিনের রিমান্ডের আদেশ দেন।

গত বছর ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ হামলা চালান। এতে বিএনপির শত শত নেতাকর্মী আহত হন এবং যুবদলনেতা শামীম মারা যান। 

২০২২ সালের ১০ ডিসেম্বর এক দফা দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এর আগে ৭ ডিসেম্বর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান হারুন অর রশীদ, মেহেদী হাসান ও বিপ্লব কুমার বিএনপির নয়া পল্টন কার্যালয়ে অভিযান চালিয়ে ভাঙচুর করেন। কার্যালয়ের পাশে থাকা হাজার হাজার নেতাকর্মীর ওপরও হামলা চালান তারা। এতে মকবুল হোসেন নামে বিএনপির এক কর্মী গুলিবিদ্ধ হয়ে মারা যান।