আইন ও অপরাধ

উত্তরা মেট্রোপলিটন প্রেসক্লাবের জমি দখলের অভিযোগ, থানায় জিডি 

রাজধানীর উত্তরা মেট্রোপলিটন প্রেসক্লাবের জমি দখল করেছে দুর্বৃত্তরা। এ অভিযোগে উত্তরা পূর্ব থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন প্রেসক্লাবের নেতারা। 

মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ১১টায় স্থানীয় আলামিন, রুহুল ও খোকনের নেতৃত্বে কয়েকজন ওই জমি দখল করে। তাদের মধ্যে কেউ কেউ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে জড়িত বলে দাবি করে।ওই দুর্বৃত্তরা এর আগে আরও কয়েকটি জায়গা দখল করেছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। 

এ বিষয়ে প্রেসক্লাবের পক্ষ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঢাকা জেলার অন্যতম সদস্য আপন হোসাইনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এরা কেউ আন্দোলনের সাথে যুক্ত থাকলেও থাকতে পারে। তবে, অন্যের জমি দখল করা আন্দোলনকারীদের কাজ নয়। 

ওই জমিতে উত্তরা মেট্রোপলিটন প্রেসক্লাবের পক্ষ থেকে নার্সারি করা হয়েছিল। দুর্বৃত্তরা নার্সারির চারাগাছ উপড়ে ফেলেছে। নার্সারির বেড়া ভেঙে সেখানে একটি দোকান বসিয়েছে তারা। এমনকি, মেট্রোপলিটন প্রেসক্লাবের ব্যানার ছিঁড়ে ফেলেছে দুর্বৃত্তরা।

এর আগে গত ২০ সেপ্টেম্বর ওই চক্রটি নার্সারি দখল করতে এলে প্রেসক্লাবের সদস্যরা তাতে বাধা দেন। তার আগে-পরে কে বা কারা নার্সারি থেকে বেশকিছু চারাগাছ নিয়ে যায়। এসব চারাগাছের আনুমানিক মূল্য ৪০ হাজার টাকা। প্রেসক্লাব কর্তৃপক্ষ স্থানীয়ভাবে সমস্যা সমাধানের চেষ্টা করে। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা নার্সারি দখল না করার পরামর্শ দেন। কিন্তু, গত ২৯ সেপ্টেম্বর দুর্বৃত্তরা নার্সারি দখল করে এবং প্রেসক্লাবের সদস্যদের হুমকি দিতে থাকে। 

এ বিষয়ে উত্তরা মেট্রোপলিটন প্রেসক্লাবের সহ-সাংগঠনিক সম্পাদক বলেন, আমরা বৈধভাবে এখানে নার্সারি করেছি। 

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিজান বিন নূর বলেছেন, আশপাশের একটি চক্র দীর্ঘদিন ধরে প্রেসক্লাবের এই নার্সারি দখলের চেষ্টা করছে। আমাদের নার্সারির প্রায় অর্ধেক গাছের চারা চুরি করা হয়েছে। বেশ কয়েকবার আমরা থানায় অভিযোগও দিয়েছি। পুলিশ কিছু ব্যবস্থা নেওয়ায় চুরি বন্ধ হয়েছিল। সম্প্রতি ক্ষমতার পটপরিবর্তনের পর আইনশৃঙ্খলা পরিস্থিতি নাজুক হওয়ায় সেই চিহ্নিত চক্রটি চাঁদাবাজ-দখলবাজদের লেলিয়ে দিয়েছে। খুব দ্রুত আমরা তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব। 

অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে প্রেসক্লাব কর্তৃপক্ষ থানায় জিডি করেছে। উত্তরা পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহিববুল্লাহ বলেছেন, এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।