আইন ও অপরাধ

আ.লীগ নেতাকর্মীরা কীভাবে পালিয়েছেন, জানে না বিজিবি

আন্দোলনকারীদের ওপর হামলা করা তালিকাভুক্ত ২২ ব্যক্তিকে সীমান্ত দিয়ে পালানোর সময় গ্রেপ্তার করেছে বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি)। তবে, এর বাইরে সীমান্ত দিয়ে বিপুলসংখ্যক আওয়ামী লীগ নেতাকর্মী পালিয়েছেন। কিন্তু তারা কীভাবে সীমান্ত পাড়ি দিয়েছেন, সে বিষয়ে জানে না বিজিবি। বাহিনীটি বলছে, সীমান্ত দিয়ে পালিয়ে গেলে সব দায় শুধু তাদের হবে কেন? 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে বিজিবি সদর দপ্তরের কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রশ্ন তোলেন মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। তিনি বলেন, দেশ থেকে পালানোর ঘটনায় বিজিবির দায় আছে। তবে শুধু কী বিজিবিই দায়বদ্ধ? 

তবে বিজিবি জানিয়েছে, কোন সীমান্ত দিয়ে কে পালিয়েছেন, তা অবশ্যই তদন্ত করা হবে। এ তদন্তে কোন বিওপির আওতাভুক্ত সীমান্ত এলাকা দিয়ে তারা পালিয়েছেন তা তদন্ত করা হচ্ছে। 

মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, গত ৬ আগস্ট থেকে সব গণমাধ্যমে যে স্ক্রল দেখেছেন, সীমান্ত পথে পালানো রোধে বিজিবিকে সহায়তা করুন, এই নির্দেশনা কেউ বিজিবিকে দেয়নি। নিজ উদ্যোগে করেছি। তখন থেকে আমরা চেষ্টা করছি। তথ্য দেওয়ার যে সব সংস্থা আছে, তাঁরাও যদি তথ্য দেন তাহলে কাজটা সহজ হয়। 

আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, সবাই কী পালিয়ে গেছে? আমার মনে হয় না। জনবহুল এই দেশে কেউ কেউ আত্মগোপনে আছেন। মাদক ব্যবসায়ী বদিকে ধরার জন্য বেশকটি অভিযান পরিচালনা করেছে বিজিবি। শোনা গেল তিনি ট্রলারে করে মিয়ানমার গেছেন। কিন্তু গ্রেপ্তার হলেন সীতাকুণ্ড থেকে। এ রকম একদিকে যাওয়ার আওয়াজ দিয়ে অন্য দিক থেকে পালানোর চেষ্টা করছেন অনেকে। 

তিনি সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের কাছেও তথ্য থাকে। বিজিবিকে জানান আপনারা। আমরা ব্যবস্থা নেব। আমরা পালানো রোধে বদ্ধপরিকর।