আইন ও অপরাধ

কারাগারে সুলতান মনসুর 

গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে যুবদলনেতা শামীমকে হত্যার মামলায় সাবেক সংসদ সদস্য ও ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

শনিবার (৫ অক্টোবর) মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার সাব-ইন্সপেক্টর তন্ময় কুমার বিশ্বাস রিমান্ড শেষে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শরীফুর রহমান তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

পল্টন মডেল থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার সাব-ইন্সপেক্টর আলমগীর হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

গত ৩০ সেপ্টেম্বর ভোরে কানাডা থেকে দেশে ফেরার পর ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন থেকে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদকে হেফাজতে নেয় পুলিশ। ওইদিনই তার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়েছে, ২০২৩ সালের ২৮ অক্টোবর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় মহাসমাবেশ ডাকে বিএনপি। এই মহাসমাবেশ পণ্ড করার জন্য একই দিনে আওয়ামী লীগ পাল্টা সমাবেশ ডাকে। সেদিন পুলিশ এবং আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের হামলায় বিএনপির অনেক নেতাকর্মী হতাহত হন। সেই হামলায় যুবদলনেতা শামীম মারা যান। এ ঘটনায় গত ২৪ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় একটি মামলা দায়ের করা হয়।