আইন ও অপরাধ

শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি হত্যা মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে রাজধানীর যাত্রাবাড়ীতে দুই যুবককে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে পৃথক দুটি মামলা করা হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী হায়দারের আদালতে দুটি মামলা দায়েরের আবেদন করা হয়। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। এসব ঘটনায় কোনো মামলা বা জিডি আছে কি না, সে বিষয়ে যাত্রাবাড়ী থানা পুলিশকে প্রতিবেদন দাখিল করতে বলেছেন আদালত।

ইমন হত্যা: ইমনকে গুলি করে হত্যার অভিযোগে মামলা করেছেন তার মা জোসনা। এ মামলায় অপর আসামিরা হলেন— শেখ রেহানা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হাবিবুর রহমান, হারুন অর রশীদ, বিপ্লব কুমার সরকারসহ ১০৭ জন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে ১৯ জুলাই দুপুরে রাজধানীর রায়েরবাগ ফুটওভার ব্রিজের নিচে পুলিশ, আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালায় ও গুলিবর্ষণ করে। ইমনের মাথায় গুলি লাগে। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

রাকিব হত্যা:  রাকিবকে গুলি করে হত্যার অভিযোগে মামলা করেছেন তার মা কহিনূর বেগম। এ মামলায় অপর আসামিরা হলেন—আসাদুজ্জামান খান কামাল, মশিউর রহমান সজল, হারুনর রশীদ মুন্না, আবু আহমেদ মন্নাফী, কামরুল হাসান রিপনসহ ১৬ জন।

মামলায় অভিযোগ করা হয়, গত ৫ আগস্ট দুপুরে যাত্রাবাড়ীর কুতুবখালী টোল প্লাজার সামনে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ গুলি চালায়। সেখানে গুলিবিদ্ধ হয়ে মারা যান রাকিব।