আইন ও অপরাধ

কারাগারে নজিবুর ও আমিনুল 

যুবদলের নেতা শামীম হত্যা মামলায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মো. নজিবুর রহমান এবং সাবেক সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার উপ-পরিদর্শক তন্ময় কুমার বিশ্বাস রিমান্ড শেষে আদালতে হাজির করে মো. নজিবুর রহমান ও মো. আমিনুল ইসলাম খানকে কারাগারে আটক রাখার আবেদন করেন। তাদের পক্ষে আইনজীবীরা রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। রাষ্ট্রপক্ষ এর বিরোধিতা করে। শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

রোববার (৬ অক্টোবর) রাতে রাজধানীর গুলশান থেকে নজিবুর রহমানকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। সেদিন বিকেলে বনানী থেকে আমিনুল ইসলাম খানকে গ্রেপ্তার করা হয়। পরদিন তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

২০২৩ সালের ২৮ অক্টোবর কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী মহাসমাবেশ ডাকে বিএনপি। ওই মহাসমাবেশ পণ্ড করার জন্য একই দিনে পাল্টা সমাবেশ ডাকে আওয়ামী লীগ। বিএনপির নেতাকর্মীদের হত্যা ও গুম করার উদ্দেশ্যে পুলিশের সহায়তায় বিএনপির মহাসমাবেশে হামলা চালানো হয়। এতে বিএনপির অনেক নেতাকর্মী আহত হন এবং যুবদল নেতা শামীম মারা যান। এ ঘটনায় গত ২৪ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় একটি মামলা দায়ের করা হয়।