আইন ও অপরাধ

খালেদা জিয়ার নাইকো মামলায় সাক্ষ্য দিতে আসেনি কেউ

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৮ জনের বিরুদ্ধে করা মামলায় আদালতে কেউ সাক্ষ্য দিতে আসেননি।

সোমবার (১৪ অক্টোবর) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর ভারপ্রাপ্ত বিচারক প্রদীপ কুমারের আদালতে মামলাটি সাক্ষ্য গ্রহণের জন্য ছিলো। কিন্তু এদিন কেউ সাক্ষ্য দিতে আসেননি। এজন্য আদালত আগামী ২২ অক্টোবর সাক্ষ্য গ্রহণের  নতুন তারিখ ধার্য করেছেন।

খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভুইয়া এ তথ্য জানান। 

খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি। তার পক্ষে আইনজীবী হাজিরা দাখিল করেন। 

এখন পর্যন্ত এ মামলায় ৬৮ জন সাক্ষীর মধ্যে ৬ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  মামলা তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা  জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। গত ১৯ মার্চ  একই আদালত খালেদা জিয়াসহ ৮ আসামির অব্যাহতির আদালত নাকচ করে চার্জগঠনের আদেশ দেন।

অপর আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন,  ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম। এদের মধ্য প্রথম তিনজন পলাতক রয়েছেন।