আইন ও অপরাধ

গৃহকর্মীকে নির্যাতন: গৃহকর্ত্রী কারাগারে

রাজধানীর বসুন্ধরা এলাকায় ১৩ বছরের গৃহকর্মী কল্পনাকে নির্যাতনের মামলায় গৃহকর্ত্রী দিনাত জাহান আদরকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) মামলার তদন্ত কর্মকর্তা ভাটারা থানার সাব-ইন্সপেক্টর ওবায়দুল হক এক দিনের রিমান্ড শেষে দিনাত জাহান আদরকে আদালত হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরোবিয়া খানম তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ২০ অক্টোবর দিনাত জাহান আদরের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত।

কল্পনাকে নির্যাতনের ঘটনায় তার মা আফিয়া বেগম ভাটারা থানায় শনিবার মামলা করেন। মামলায় অভিযোগ করা হয়, আফিয়া বেগমের বোন রাজিয়া দিনাত জাহান আদরের বান্ধবী আলাবির বাসায় কাজ করতেন। সেই সূত্রে আলাবির মাধ্যমে কল্পনা তিন বছর আগে ২০২১ সালের ১ জুন দিনাত জাহান আদরের বসুন্ধরার বাসায় মাসিক ১০ হাজার টাকা বেতনে গৃহকর্মী হিসেবে কাজ শুরু করে। এর পর থেকেই কল্পনাকে তার মায়ের সঙ্গে দেখা করতে দেননি দিনাত জাহান আদর। বিভিন্ন সময়ে আফিয়া বেগম ফোনে মেয়ের সঙ্গে কথা বলতে চাইলেও তা দেওয়া হয়নি। বাসার ঠিকানা চাইলেও দেওয়া হয়নি। ১৯ অক্টোবর ভাটারা থানা পুলিশের মাধ্যমে আফিয়া বেগম সংবাদ পান, তার মেয়েকে আসামিরা মারধর করে ও শরীরের বিভিন্ন স্থানে আগুনের ছ্যাঁকা দিয়েছে। পুলিশ কল্পনাকে উদ্ধার এবং দিনাত জাহান আদরকে আটক করেছে।

আফিয়া বেগমের অভিযোগ, ২০২১ সালের ১ জুন থেকে দিনাত জাহান আদরের বাসা বসুন্ধরা আবাসিক এলাকায় কাজে আসার কিছু দিন পর থেকে ১৯ অক্টোবর বিকেল পর্যন্ত কল্পনাকে ঠিকমতো খেতে দেওয়া হয়নি। কারণে-অকারণে দিনাত জাহান আদরসহ অজ্ঞাতনামা এক পুরুষ মারধরসহ চুল শুকানো মেশিন দিয়ে আগুনের ছ্যাঁকা দিতো, কাপড় কাটার কাঁচি দিয়ে তার হাতের নখ উঠিয়ে ফেলত। রুম মোছার ব্রাশ দিয়ে মুখে আঘাত করে সামনের নিচের অংশের দুটি দাঁত নাড়িয়ে দিয়েছে। দীর্ঘদিন অনাহারে ও অর্ধাহারে থেকে কল্পনা শুকিয়ে গেছে। মারধরের ফলে মুখ, হাত-পা, পিঠসহ সমস্ত শরীরে ক্ষত হয়ে তাতে পচন ধরেছে।