আইন ও অপরাধ

দৈনিক সংবাদের সম্পাদকসহ তিনজনের বিরুদ্ধে মামলা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যদের ‘শিবিরপন্থি’ আখ্যা দিয়ে সংবাদ প্রকাশের ঘটনায় দৈনিক সংবাদের সম্পাদক ও আওয়ামী লীগের নেতা আলতামাশ কবিরসহ তিনজনের বিরুদ্ধে ১০ কোটি টাকার মানহানির মামলা করা হয়েছে। 

বুধবার (২৩ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ইমরান আহম্মেদের আদালতে মামলা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির দপ্তর সম্পাদক ইমরান হোসেন। আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

অন্য দুই আসামি হলেন: দৈনিক সংবাদের প্রধান প্রতিবেদক সালাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মাহমুদ তানজীদ। সংবাদের সম্পাদক আলতামাশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সংস্কৃতিবিষয়ক উপ-কমিটির সদস্য। তিনি নরসিংদী-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন।

মামলায় অভিযোগ করা হয়েছে, গত ১১ অক্টোবর দৈনিক সংবাদ পত্রিকার শেষ পৃষ্ঠায় ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়: গোপনেই সব দখলে নিতে মরিয়া শিবির’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সংবাদে উল্লেখ করা হয়, গত ৫ আগস্ট শেখ হাসিনার পতনের পর শিবিরপন্থি সাংবাদিকরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয় দখল করেছেন। অথচ, প্রত্যক্ষ ভোটে নির্বাচিত সমিতির সদস্যরা কার্যক্রম চালাচ্ছেন। তাদের সঙ্গে কোনো রাজনৈতিক দলের সম্পৃক্ততা নেই। ওই সংবাদে সাংবাদিকদের ‘শিবিরপন্থি’ আখ্যা দেওয়ায় ১০ কোটি টাকার মানহানি হয়েছে।