লাইফস্টাইল

কাশ্মীরি চা

দেখতে গোলাপি তাই এর নাম ‘গুলাবি চায়’, ‘গোলাপি চা’। অনেকের কাছে এটি ‘নুন চা’। কাশ্মীর উপত্যকার মানুষ এই চা খায়। এর স্বাদ আর গন্ধ অতুলনীয়। কাশ্মীর ছাড়িয়ে এখন পাকিস্তান-আফগানিস্তান, চীন, দক্ষিণ এশিয়ায়ও খাওয়া হচ্ছে গোলাপি চা। আমেরিকায়ও পৌঁছেছে এই রেসিপি। তবে আপনি বাদ যাবেন কেন। এই শীতে যদি গোলাপি চায়ের কাপে চুমুক দিতে চান, বানিয়ে ফেলুন। রইল রেসিপি।

উপকরণ: পানি তিন কাপ, ফ্রিজের ঠান্ডা পানি এক কাপ, বরফ এক টুকরা, এলাচ তিনটি, স্টার মসলা দুইটি, দারুচিনি এক টুকরা, গ্রিন টি তিন চা চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ, লবণ আধা চা চামচ, দুই কাপ বরফ ঠান্ডা পানি (শেষের দিকে ব্যবহারের জন্য), জ্বাল দেওয়া দুধ পরিমাণ মতো, চিনি পরিমাণ মতো।

প্রণালি: প্রথমে একটি পাত্র তিন কাপ পানিসহ চুলায় দিন। এর মধ্যে ফ্রিজের ঠান্ডা পানি এক কাপ দিয়ে দিন। তারপর বরফের টুকরা ছেড়ে দিন। এলাচ, স্টার মসলা, দারুচিনি দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম রাখুন। ধীরে ধীরে নাড়তে থাকুন। গোল চামচ দিয়ে নাড়বেন। বার বার চামচের সাহায্যে উপর থেকে উঠিয়ে আবার পাত্রে ফেলতে হবে। পানি কমে আসলে বেকিং সোডা ও লবণ দিয়ে দিন। চামচ দিয়ে আগের মতো বারবার লিকার উঠিয়ে আবার ফেলুন। লবণ ও সোডা একসঙ্গে মিশে গোলাপি রঙ তৈরি হবে। তিন কাপ চা ফুটে এক কাপ হয়ে গেলে দুই কাপ বরফ ঠান্ডা পানি দিয়ে নাড়তে থাকুন আগের মতো। উচ্চতাপে ফুটে এক থেকে দেড় কাপ হয়ে গেলে একটি এলাচ, একটি স্টার মসলা ও এক টুকরো দারুচিনি দিন। লিকার একদম কালচে রঙের হলে নামিয়ে নিন। একটি কাপে স্বাদ মতো চিনি ও এক টেবিল চামচ গাঢ় রঙের চায়ের লিকার দিন। এরপর একটি কাপে লিকার ও দুধ মিশিয়ে নিন। ব্যাস, আপনার রেসিপি রেডি।

এই শীত শীত আবহাওয়ায় এক কাপ গোলাপি চা প্রিয়জনের দিকে এগিয়ে দিয়ে গেয়ে উঠতে পারেন ‘এক কাপ চায়ে আমি তোমাকে চাই’।