লাইফস্টাইল

ভুয়া ডিবি চেনার উপায়

ভুয়া গোয়েন্দা পুলিশ (ডিবি) যাতে আপনার সঙ্গে প্রতারণা করতে না পারে সেজন্য কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার সাবেক (ডিবি) প্রধান হারুন অর রশীদ এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন প্রকৃত ডিবি চেনার উপায়। এই আর্টিকেল থেকে জেনে নিন বিস্তারিত।

প্রথম কথা হচ্ছে, ডিবির প্রত্যেক সদস্যের কাছে পরিচয়পত্র থাকে। নিয়ম অনুযায়ী ডিবি পরিচয়ে কেউ কাউকে ধরতে গেলে তাকে চ্যালেঞ্জ করা যায়। 

ওই প্রেস ব্রিফিংয়ে সাবেক ডিবি প্রধান হারুন অর রশীদ বলেন, ‘আমরা আমাদের প্রত্যেক সদস্যকে পরিচয়পত্র প্রদর্শনের নির্দেশ প্রদান করেছি। আমাদের কাছে তথ্য এসেছে ডিবির নাম ব্যবহার করে মানুষকে তুলে নেওয়া হচ্ছে। কিন্তু আমরা যখন অভিযান পরিচালনা করি তখন সঠিক তথ্য দিয়েই অভিযান পরিচালনা করি। ডিবির নাম যাতে অন্য কেউ ব্যবহার করতে পারে সেজন্য অত্যাধুনিক আইডি কার্ড সংযোজন করেছি। সেখানে কিউআর কোড রয়েছে। সুতরাং ইচ্ছা করলে সেই কোড ভেরিফিকেশনের সুযোগ রয়েছে।’

অর্থাৎ ডিবির নিজস্ব সার্ভারে সব সদস্যদের তথ্য সংরক্ষিত থাকে। মোবাইল অ্যাপ দিয়ে কোনো সদস্যের জ্যাকেটের কিউআর কোড স্ক্যান করলেই তার পরিচয় দেখা যাবে। আর যদি ভুয়া হয় এবং ডিবি পোশাকের কিউআর কোড বসায়, সেটা স্ক্যান করলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ বার্তা দেখা যাবে।

উল্লেখ্য, প্রকৃত গোয়েন্দা পুলিশের সদস্যরা একটি হাতাকাটা জ্যাকেট পরেন। ওই জ্যাকেটের সামনের দিকে ডানে বুকের ওপর ইংরেজিতে লেখা থাকে ‘ডিবি’। এ ছাড়া ডিবির জ্যাকেটের বামে থাকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লোগো। জ্যাকেটের পেছনে ইংরেজিতে লেখা থাকে ‘ডিবি ডিএমপি’।

ভেরিফিকেশনে সঠিক তথ্য না পেলে বুঝতে হবে ভুয়া গোয়েন্দা পুলিশের পাল্লায় পড়েছেন আপনি। সঙ্গে সঙ্গে বিষয়টি পুলিশকে জানাতে হবে।