লাইফস্টাইল

সহজেই বানানো যায় আমড়ার আচার

সময় এখন আমড়ার। এই ফলের সুস্বাদু আচার বাড়িতে বানানোর রেসিপি জেনে নিন।

প্রথম ধাপ: এক কেজি আমড়া ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে নিন। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণে পানি নিয়ে আমড়াগুলো খুব ভালো করে ধুয়ে নিন। যাতে কষ না থাকে। এবার এক একটি আমড়া নিয়ে চাকু দিযে লম্বা লম্বি করে চার/পাঁচ জায়গা চিরে দিন। এবার এক চামচ মরিচের গুঁড়া, এক চামচ হলুদের গুঁড়া আর পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে মেখে নিন।

দ্বিতীয় ধাপ: মশলার জন্য একটি বাটিতে এক টেবিল চামচ পাঁচফোড়ন এবং তিন/ চারটি শুকনো মরিচ নিন তারপর ব্লেন্ডারে আধাভাঙা করে নিন। 

তৃতীয় ধাপ: একটি কড়াইতে এক কাপ পরিমাণ সরিষার তেল দিয়ে দিন। এর মধ্যে তিনটি শুকনো মরিচ, চার/পাঁচ কোয়া রসুন দিয়ে দিন। এবার এর মধ্যে আমড়াগুলো দিয়ে নাড়তে থাকুন। কিছু সময় ভেজে নিয়ে আধা কাপ চিনি, আধা কাপ তেঁতুলের ক্বাথ এবং গুঁড়া করে রাখা মশলা দিয়ে দিন। এবার আধা চা চামচ শুকনো মরিচের গুড়া দিন, এতে সুন্দর একটা রং আসবে।  এ পর্যায়ে আধা কাপ পানি দিন। সবগুলো মশলা নেড়েচেড়ে ঢেকে রাখুন। পনেরো মিনিটের মতো রান্না করুন। এর মধ্যে দুই বার নেড়েচেড়ে নেবেন। এ পর্যায়ে এক টেবিল চামচ ভিনেগার দিযে দিন। এক টেবিল চামচ কাসুন্দি আর পরিমাণ মতো বিট লবণ মেশান। কাসুন্দি চাইলে এড়িয়েও যেতে পারেন। আচারের রং লাল হয়ে এলে চুলা বন্ধ করে দিন। 

এই আচার সঙ্গে সঙ্গে পরিবেশন করতে পারেন আবার কাচের বয়ামে সংরক্ষণও করতে পারেন। সংরক্ষণ করলে মাঝে মাঝে রোদে দিতে হবে।