লাইফস্টাইল

ফেসবুক প্রোফাইল ‘ক্লোন’ হলে করণীয়

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে খোলা প্রকৃত অ্যাকাউন্টের মতো হুবহু আরেকটি অ্যাকাউন্ট খুলে ক্লোন প্রোফাইল তৈরি করা হয়। প্রকৃত প্রোফাইলে দেওয়া ছবি, তথ্য, ভিডিও হুবহু একই রকমভাবে প্রকাশ ও প্রচার করা হয়। ক্লোন প্রোফাইল থেকে প্রকৃত প্রোফাইলধারীর বন্ধু ও পরিচিতজনদের কাছে বন্ধুত্বের অনুরোধ পাঠানো হয়। যেহেতু একই রকম ছবি, তথ্য ও ভিডিও প্রকাশ করা হয়ে থাকে তাই বোঝার উপায় থাকে না যে— অ্যাকাউন্টটি অন্য কারও দ্বারা পরিচালিত হচ্ছে। এক্ষেত্রে মূল প্রোফাইলধারীকেই সঠিক পদক্ষেপ নিতে হবে। তা নাহলে অন্যরা বিভ্রান্ত হবেন। অন্যদিকে বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করার আগে প্রত্যেকেরই কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

সাইবার বিশেষজ্ঞরা বলেন, ফেসবুক প্রোফাইল ক্লোন হলে ব্যক্তির এবং তার বন্ধু ও পরিচিতজনেদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়। কারণ এ হচ্ছে জালিয়াতির নতুন উপায়। এই সব ক্লোন অ্যাকাউন্ট ব্যবহারকারীরা অর্থ, ব্যক্তিগত তথ্য, ই-মেইল বা অন্যান্য অ্যাপ্লিকেশনের পাসওয়ার্ডও চুরি করতে পারে।

করণীয় কী: যদি দেখেন আপনার নাম, ছবি ও তথ্য দিয়ে কোনো অ্যাকাউন্ট খোলা হয়েছে সঙ্গে সঙ্গে আপনার ফেসবুক বন্ধুদের তথ্যটি জানানোর উদ্যোগ নিন। এ বিষয়ে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করতে পারেন। এবং মন্তব্যের ঘরে ‘অ্যাট হাইলাইট’ বা ‘অ্যাট ফলোয়ার’ লিখে রাখতে পারেন। যাতে পোস্টটি সবার কাছে পৌঁছায়।

ক্লোন প্রোফাইলটি বন্ধ করতে করণীয়: অ্যাকাউন্টটি দেখামাত্র ‘রিপোর্ট’ করুন। এর জন্য প্রথমে বন্ধুতালিকায় থাকা ভুয়া অ্যাকাউন্টটি খুঁজে বের করুন। প্রোফাইলটির একপাশে ছবি ও নাম রয়েছে। এর উল্টো পাশে একটু নিচের দিকে তিনটি ‘ডট’ চিহ্ন রয়েছে। ওই চিহ্নতে ক্লিক করলে রিপোর্ট প্রোফাইল পাবেন। ফেসবুকে জানতে চাইবে, কেন ওই প্রোফাইলটির বিরুদ্ধে রিপোর্ট করতে চাইছেন। সেখানে ‘ফেক অ্যাকাউন্টে’- এ ক্লিক করুন।

আরও একটি উপায় হচ্ছে, ফেক অ্যাকাউন্টের পেইজটি মূল অ্যাকাউন্ট থেকে শেয়ার করে সবাইকে জানিয়ে দিতে পারেন- ওই পেইজটির সঙ্গে আপনি সম্পৃক্ত না। এবং বন্ধুদের অনুরোধ করতে পারেন পেইজটিতে ‘ফেক অ্যাকাউন্ট’ হিসেবে রিপোর্ট করার জন্য।