লাইফস্টাইল

অফিসে ভালো থাকার উপায়

কোনো অফিস এক নিয়মে চলে না। মাঝে মধ্যেই অফিসের নিয়ম-কানুনে পরিবর্তন আসে। যেকোন পরিবর্তন মোকাবিলায় মানসিকভাবে প্রস্তত থাকা প্রয়োজন। বলা যেতে পারে অফিসে ভালো থাকার এই হলো প্রথম শর্ত। আরও কয়েকটি উপায় আছে যেগুলো আপনাকে ভালো রাখতে সহায়তা দিতে পারে।

অফিস আবেগ প্রকাশের জায়গা নয়। এখানে সর্ব্বোচ্চ পেশাদারিত্ব বজায় রাখার চেষ্টা করা উচিত। কোনো কাজ যদি বুঝতে না পারেন শুরুতেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে দিন। মনের মধ্যে চাপ রাখবেন না এতে বিপদ বাড়বে।

অফিসে সহকর্মীদের সব আলোচনায় অংশ নিতে যাবেন না বা মন্তব্য করবেন না। অনর্থক মন্তব্য করে নিজেকে ঝামেলায় জড়ানোর কোনো মানে নেই। তবে সহকর্মীদের সঙ্গে চা আড্ডায় যোগ দিতে পারেন। এতে বন্ধুত্বপূর্ণ যোগাযোগ বজায় থাকবে। হাসি-খুশি থাকার চেষ্টা করুন।

গবেষণায় দেখা গেছে, ডেস্কে গাছ রাখলে  কর্মক্ষেত্রের অভিজ্ঞতা ইতিবাচক হয়, মানসিক চাপ কমে এবং ব্যক্তিগত সুস্থতা বাড়ে। সুতরাং আপনি চাইলে আপনার অফিস ডেস্কে ইনডোর প্ল্যান্ট রাখতে পারেন। 

কাজে অনুপ্রেরণা বাড়াতে ফটোফ্রেমে প্রিয় মানুষের ছবি রাখতে পারেন।

একটানা বসে কাজ না করে মাঝে মধ্যে একটু সময়ের জন্য বিরতি নিলে কাজের মান বাড়ে। কাজে মনোযোগ দেওয়া যায়। মাঝে মধ্যে বিরতি নিয়ে চোখে পানির ঝাঁপটা দিতে পারেন। এতে চোখও ভালো থাকবে। একটু হাঁটলে পায়ে পানি জমবে না। প্রস্রাব জমিয়ে রাখবেন না। এতে শরীরে নানা রোগ হতে পারে। 

তথ্যসূত্র: এমএসএন অবলম্বনে