লাইফস্টাইল

ভাত দিয়ে বানাতে পারেন ‘হেয়ার মাস্ক’

সাপ্তাহিক ছুটির দিনে চুলের একটু বাড়তি যত্ন নিতে পারেন। এই দিনে সময় নিয়ে ভালোভাবে চুল আঁচড়াতে পারেন। এতে প্রাকৃতিকভাবে উৎপন্ন তেল চুলের গোড়া থেকে আগা পর্যন্ত সমানভাবে ছড়িয়ে যাবে। কেশবিশেষজ্ঞরা বলেন, চুলের কোমলতা ধরে রাখার জন্য সঠিক যত্ন প্রয়োজন। চুলের রুক্ষতা দূর করার জন্য হেয়ার মাস্ক ব্যবহার করা ভালো। অনেকে পার্লারে গিয়ে কেরাটিন ট্রিটমেন্ট করান। হেয়ার কেরাটিন ট্রিটমেন্ট করাতে অনেক টাকা খরচ করতে হয়। আবার অতিরিক্ত রাসায়নিক ব্যবহার করলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। ড্রায়ার বা স্ট্রেটনার ব্যবহারে অনেকের চুল পড়তে শুরু করে। নিষ্প্রাণ চুলে কোমলতা ফেরাতে ভাতের তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করা যেতে পারে। 

হেয়ার মাস্ক বানাতে যা যা লাগবে: দুই চামচ পরিমাণ ঠান্ডা ভাত,  দুই চা চামচ নারিকেলের দুধ, একটি ডিমের সাদা অংশ, এবং পরিমাণ মতো অলিভ অয়েল। 

যেভাবে বানাবেন: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। প্রয়োজনে মিক্সারে ঘন মিশ্রণ তৈরি করে নিন। তারপর চুল ভালো ভাবে আঁচড়ে নিন। তারপর চুল তিন, চার ভাগে ভাগ করুন। এক এক ভাগে প্রথমে গোড়ার দিকে তারপর আগার দিকে মিশ্রণটি মেখে নিন। চুলের আগা থেকে ডগা পর্যন্ত হেয়ার মাস্ক লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুলে কোনো কোমল শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করে নিন। 

ভাতের হেয়ার মাস্ক ব্যবহার করলে রুক্ষতা দূর হয়ে চুল হবে কোমল ও ঝলমলে।