লাইফস্টাইল

পিরিয়ড চলাকালে শক্তি দেয় যেসব খাবার

ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নারী ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক গবেষক ড. কেটি ভিনসেন্ট বলেছেন, পিরিয়ড চলাকালে নারীর জরায়ু সংকুচিত হয়। যাতে শরীরের ভেতর থেকে রক্ত বেরিয়ে আসতে পারে। এ সময় মাথা ঘোরার মতো অনুভূতি হয়ে থাকে। এর কারণ হচ্ছে, জমাটবাধা রক্ত বের হয়ে যায়।’ পিরিয়ড চলাকালে নারীর জন্য প্রয়োজন সঠিক পুষ্টি সমৃদ্ধ খাবার। পিরিয়ড চলাকালে যেসব খাবার খাওয়া ভালো।

সবুজ শাক: গাঢ় সবুজ শাকে থাকে প্রচুর পরিমাণে আয়রন। যা ক্লান্তি মোকাবিলা করতে পারে।এবং হারানো রক্ত পুনরায় পূরণ করতে সাহায্য করে।

কলা: উচ্চ পটাসিয়াম সমৃদ্ধ ফল কলা। এই ফল রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে।

আদা: পিরিয়ড চলাকালে তরকারিতে মশলা হিসেবে আদা খাওয়া যেতে পারে এবং আদা চা পান করা যেতে পারে। আদা পিরিয়ডের ব্যথা কমাতে পারে।

হলুদ: এই মশলায় রয়েছে কারকিউমিন। যা প্রদাহ কমাতে পারে।

কালো চকলেট: পিরিয়ড চলাকালে নারীর মুড সুইং-দেখা দেয়। মেজাজ খিটখিটেও হয়ে যায়। এ সময় ডার্ক চকলেট খেলে মেজাজ ঠিক রাখা সহজ হতে পারে।

ব্রকোলি: ফাইবার এবং ভিটামিন সমৃদ্ধ ব্রকোলি খেলে হজমের সমস্যা দূর হতে পারে এবং ফোলাভাব কমে যেতে পারে। 

বাদাম: পিরিয়ড চলাকালে বাদাম, আখরোট এবং কাজু খেতে পারেন। এগুলো ম্যাগনেসিয়ামের অনেক বড় উৎস।

বেরি: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বেরি প্রদাহ কমায়।

কমলা: পিরিয়ড চলাকালে শরীরে প্রচুর পরিমাণে ভিটামিন সি দরকার পড়ে। এ সময় কমলালেবু খেতে পারেন। এতে প্রয়োজনীয় আয়রনও পেতে পারেন। 

আস্ত শস্যদানা: শস্যদানা স্বাস্থ্যের জন্য ভালো। ওটস, ব্রাউন রাইস এবং কুইনো খেতে পারেন। এসব খাবার মেজাজ ভালো রাখে এবং অভ্যন্তরীণ শক্তি বাড়িয়ে দেয়। 

দই: পিরিয়ড চলাকালে দই খেতে পারেন। প্রোবায়োটিক হজমের উন্নতি করতে পারে এবং ফোলাভাব কমাতে পারে।

পানি: পর্যাপ্ত পানি পান করুন। সামগ্রিক স্বাস্থ্যের জন্য এই অভ্যাস ভালো। এবং হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চর্বিহীন প্রোটিন: উচ্চ চর্বিযুক্ত মাংস প্রদাহ বাড়াতে পারে। তাই চবিহীন মাংস খেতে পারেন। যেমন চিকেন। এ ছাড়া মটরশুটিও প্রোটিনের ভালো উৎস। এসব খাবার শক্তি দেবে এবং পেশী ফাংশন ভালো রাখবে।

তথ্যসূত্র: কেয়ার হসপিটাল