লাইফস্টাইল

কাজে সফল হওয়ার জাপানি নীতি

জাপানের একটি নীতি আছে যা প্রতি মুহূর্তকে সফল করে তুলতে সহায়তা দিতে পারে। এই নীতিকে বলা হয় কাইজেন। কাজে সফল হওয়ার জন্য কাইজেন নীতির কয়েকটি উপায় মেনে চলতে পারেন। যা আপনাকে সফলতার দিতে এগিয়ে দিতে সাহায্য করবে।

কোনো কাজ ছোট ছোট ধাপে ভাগ করে সম্পন্ন করুন। লক্ষ্যগুলো ছোট করুন, যাতে আপনার কাছে লক্ষ্য অর্জন সহজ ও সুন্দর হয়। একটু একটু করে এগিয়ে যান। জাপানিরা মনে করেন, কোনো কাজের সবচেয়ে জরুরি অংশ হলো কীভাবে শুরু করবেন-সেটি। আপনি যদি কাজ শুরু করার আগে ১ মিনিট ভেবে নিয়ে শুরু করেন তাহলে সহজ কোনো উপায় খুঁজে পেতে পারেন। যেকোনো কাজ শুরু করার আগে এই ১ মিনিট নীতি মেনে চলতে পারেন।

কাজে সফল হওয়ার জন্য একটি রুটিন মেইনটেইন করা জরুরি। রুটিনে কাজ, ব্যায়াম, বিশ্রামের জন্য আলাদা আলাদা সময় ভাগ করে রাখতে হবে। যা আপনাকে শৃঙ্খলার দিকে নিয়ে যাবে। জাপানিরা একটি কাজ ভালোভাবে শেষ করার জন্য পোমোডোরো কৌশল অবলম্বন করেন। এই কৌশলে একটি কাজ টানা  ২৫ মিনিট করার পর একটু সময়ের জন্য বিরতি নেওয়ার সুযোগ রয়েছে। অন্তত পাঁচ মিনিটের জন্য বিরতি নেওয়া ভালো। এভাবে চার বার বিরতি নেওয়ার পরে টানা ৩০ মিনিটের বিরতি নিয়ে হয়। আপনার কাজের ক্ষেত্রে যদি এমন সুযোগ থাকে তাহলে পোমোডোরো কৌশলটি কাজে লাগাতে পারেন। এতে কাজে ফোকাস বজায় থাকে। এবং বার্ন আউট প্রতিরোধ করা সম্ভব হয়। 

জাপানিরা মনে করেন, অগ্রাধিকার ভিত্তিকে কাজ করলে সহজে লক্ষ্যে পৌঁছানো যায়। কোন কাজ আগে করবেন আর কোন কাজ পরে করবেন— এটা ঠিক করে নিন। তারপর একে একে শেষ করুন।  এতে কাজের প্রতি মনোনিবেশ বাড়বে। 

আমাদের জীবনে ছোট ছোট অনেক প্রাপ্তি থাকে। নিজের প্রাপ্তিগুলো উদযাপন করা উচিত। এবং নিজে নিজের অর্জনকে স্বীকৃতি দেওয়া উচিত। সম্ভব হলে নিজেই নিজেকে পুরস্কৃত করা উচিত। এতে ইতিবাচক আচরণ করার মানসিক শক্তি পাওয়া যায়। অনুপ্রাণিত হওয়া যায়।

প্রত্যেক মানুষের উন্নতির জন্য প্রয়োজন উন্নতির মানসিকতা গড়ে তোলা। এর জন্য শেখার মানসিকতা থাকতে হবে। একজন ব্যক্তি যত শিখবেন তত এগিয়ে যাবেন। এজন্য ব্যর্থতাকে শেখার বড় সুযোগ হিসেবে দেখতে হবে।