লাইফস্টাইল

চুলে মেহেদি মিক্স হেয়ার অয়েল ব্যবহারের নিয়ম

প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের যত্ন নেওয়ার প্রতি অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। চুল পড়া রোধে এবং চুলের ঝলমলে ভাব ধরে রাখতে কদর বাড়ছে মেহেদি মিক্স হেয়ার অয়েলের। মেহেদি মিক্স হেয়ার অয়েল তৈরি করেন তাবাসসুম তিন্নি। তার কাছেই জেনে নিন কীভাবে মেহেদি মিক্স হেয়ার অয়েল ব্যবহার করা ভালো।

তাবাসসুম তিন্নি রাইজিংবিডিকে বলেন, ‘চুলে যেভাবে নারিকেল তেল দেয় ঠিক ওইভাবেই মেহেদি মিক্সড হেয়ার অয়েল দিতে হয়। যেহেতু এতে সরিষার তেল মেশানো থাকে তাই গরমের সময় এ তেল ব্যবহার করতে হলে আমরা একটু নারিকেল তেল মিক্স করে দিতে পারি। আর শীতের সময় নারিকেল মিক্স করা ছাড়াই ব্যবহার করতে পারি।’

মেহেদি মিক্স হেয়ার অয়েল চুলে দিয়ে ১২ ঘণ্টা পর চুল ধুয়ে নেওয়া ভালো বলে মনে করেন তাবাসসুম। এ জন্য রাতের বেলায় চুলে তেল দিয়ে সকালে শ্যাম্পু করার পরামর্শ দিয়েছেন তিনি। যারা রাতে চুলে তেল দিলে অস্বস্তি বোধ করেন তারা দিনের বেলায় গোসলের ১ ঘন্টা আগে চুলে এই তেল ব্যবহার করতে পারেন। 

তাবাসসুম তিন্নি বলেন, ‘ভালো ফলাফল পাওয়ার জন্য সপ্তাহে তিন দিন চুলে মেহেদি মিক্স হেয়ার অয়েল ব্যবহার করা যেতে পারে। নিয়মিত এই তেল ব্যবহারের ফলে চুল পড়া কমে, চুলের গোড়া শক্ত হয়, চুলের আগা ফাটার প্রবণতা কমে এবং চুল হয় ঝলমলে থাকে। বিশেষ করে রিবনডিং করা ও রুক্ষ চুলকে সতেজ করে তুলতে পারে মেহেদি মিক্স হেয়ার অয়েল।’

উল্লেখ্য, মেহেদি মিক্স হেয়ার অয়েল চুলে দেওয়ার পরে শ্যাম্পু করে নিলে চুল ঝলমলে দেখায়। এজন্য গোসলের সময় একটি পাত্রে শ্যাম্পুর সঙ্গে সামান্য পানি মিশিয়ে শ্যাম্পুর ঘনত্ব কমিয়ে নিতে পারেন তাহলে শ্যাম্পু চুলের গোড়ায় সহজে পৌঁছে যাবে। একবার শ্যাম্পু করে চুল ভালোভাবে ধুয়ে আবার শ্যাম্পু করুন। এতে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে পরিষ্কার হবে।