লাইফস্টাইল

পূজায় ব্যবহৃত ফুল ফেলে না দিয়ে ঘরেই তৈরি করুন সুগন্ধি ধূপ (ভিডিও)

দুর্গাপূজা উপলক্ষে দারুণ ব্যস্ত সময় পার করছেন হিন্দু ধর্মাবলম্বীরা। পাড়ায় পাড়ায় কিংবা অ্যাপার্টমেন্ট অথবা বাড়িতেই এ পূজার আয়োজন করা হয়ে থাকে। আর পূজায় অর্পণ করা হয় ফুল। তা ছাড়া নানা রীতিনীতিতেও প্রয়োজন পড়ে ফুলের। এসব ফুল ব্যবহারের পর সাধারণত তা ফেলে দেওয়া হয়। কিন্তু ব্যবহৃত ফুল ফেলে না দিয়ে পুনর্ব্যবহার করা যেতে পারে। এসব ফুল দিয়ে বাড়িতেই তৈরি করা যেতে পারে সুগন্ধি ধূপ।

ব্যবহৃত ফুল থেকে ধূপ তৈরির পদ্ধতি পূজায় ব্যবহৃত ফুল ও পাতা সংগ্রহ করে রোদে শুকিয়ে নিন। দুই থেকে তিন মুঠো ফুল যতক্ষণ না শুকিয়ে এক মুঠো পরিমাণ হচ্ছে। এরপর মিক্সারে দিয়ে ভালো করে গুঁড়া করে নিন। ফুলগুলো মিহি গুঁড়া হয়ে গেলে তাতে এক কাপ ভালো মানের কর্পূর মেশান। কর্পূর মেশানোর আগে সেটাও ভালো করে গুঁড়া করে নিন। এবার এতে সমপরিমাণ কাঠের গুঁড়া বা কাঠের আসাবাবপত্র বানানোর সময়ে কাঠের যে ধুলা তৈরি হয় তা যোগ করুন।

ফুল থেকে ধূপ তৈরির ভিডিও দেখতে ক্লিক করুন

কাঠের গুঁড়া ফুলের সমপরিমাণ দিতে হবে। অর্থাৎ যদি এক কাপ ফুলের গুঁড়া থাকে, তাহলে এক কাপ কাঠের গুঁড়া দিতে হবে। এবার বড় একটি পাত্রে সব জিনিস নিয়ে তার সঙ্গে লোবান, গুগুল এবং চন্দনের গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতে এক চামচ এসেনশিয়াল অয়েল দিন। তারপর আধা কাপ ঘি ও মধু মিশিয়ে নিন (প্রয়োজন অনুযায়ীও ঘি-মধু যোগ করতে পারেন)। এবার এর থেকে ছোট ছোট লেচি কেটে নিন, লুচি তৈরির সময় ময়দা থেকে যেভাবে লেচি কাটেন ঠিক সেভাবে।

মিশ্রণটি খুব নরম হওয়ায় একে সহজেই আকার দেওয়া যায়। নরম থাকা অবস্থায় এটিকে ধূপের আকার দিন। তারপর ভালো করে শুকিয়ে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে সুগন্ধি ধূপ।