লাইফস্টাইল

চিনাবাদাম খাওয়ার আগে যা খেয়াল রাখবেন

চিনাবাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। পুষ্টি বিশেষজ্ঞতের মতে, দৈনিক একমুঠো বা ৩০ গ্রাম বাদাম ওজন কমায়, হৃদরোগ নিয়ন্ত্রণে রাখে, স্মৃতিশক্তি বাড়ায় এবং রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে।

চিনাবাদামে নানারকম খনিজ, প্রোটিন ছাড়াও রয়েছে ‘গুড ফ্যাট’। কিন্তু বেশি পরিমাণে খেলে হতে পারে উল্টো ফল। চিনাবাদামে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। ফলে বেশি খেলে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।

বাজার থেকে কেনা চিনাবাদামের বেশির ভাগ প্যাকেটে আসে। ফলে বাদামের সঙ্গে ভালো মাত্রায় লবণও মেশানো থাকে। লবণ মেশানো বাদাম রোজ খেলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যেতে পারে। যা থেকে রক্তচাপের মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তারা বাদাম খেলে নানারকম সমস্যায় পড়তে পারেন। কখনো কখনো তা মারাত্মক হয়ে উঠতে পারে। তাই অ্যালার্জির সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া উচিত।

শরীরে ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে চিনাবাদাম খাওয়া এড়িয়ে চলাই শ্রেয়। এতে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন এবং ফ্যাট। যা ইউরিক অ্যাসিড আরো বাড়িয়ে দিতে পারে। ফলে ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে চিনাবাদাম না খাওয়াই ভালো। তা ছাড়াও কিডনি, লিভার, আর্থারাইটিসের সমস্যা থাকলে বুঝে বাদাম খাওয়া উচিত।

মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস ভারতীয় একটি গণমাধ্যমে বলেন, ‘যেকোনো বাদামই স্বাস্থ্যের জন্য ভালো। যেহেতু চিনাবাদামে ফ্যাট রয়েছে, তাই নিয়ন্ত্রিত পরিমাণে খেতে হবে।’

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, ৬-৭ গ্রাম বাদাম সপ্তাহে চার থেকে পাঁচ দিন খাওয়া যেতে পারে। তবে কারো অ্যালার্জির সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।