লাইফস্টাইল

ত্বকের দুর্গন্ধ দূর করতে ফিটকিরির ৪ রকম ব্যবহার

ফিটকিরিকে বলা যায় প্রাকৃতিক ডিওডোরেন্ট। অতিরিক্ত ঘাম বের হলে শরীর থেকে দুর্গন্ধ ছড়াতে শুরু করে। এই সমস্যা মোকাবিলায় ফিটকিরি ব্যবহার করতে পারেন। ফিটকিরি একটি প্রাকৃতিক উপাদান। যা বহু শতাব্দী ধরে ত্বকের যত্ন ও স্বাস্থ্যের যত্নে ব্যবহৃত হয়ে আসছে। এতে আছে অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য। ফিটকিরিতে থাকা উপাদানগুলো ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে এবং শরীরের দুর্গন্ধ দূর করে। 

বোল্ড স্কাইয়ের তথ্য অনুযায়ী জানিয়ে দিচ্ছি ফিটকিরি ব্যবহার করে কীভাবে শরীরের দুর্গন্ধ দূর করবেন—

এক. একটি পাত্রে একটু ঠান্ডা পানি নিন। এবার পানিতে এক টুকরো ফিটকিরি দিন এবং দ্রবীভূত হতে দিন। তারপর ওই দ্রবণে তুলা বা কাপড়ে ডুবিয়ে শরীরের যেসব অংশে দুর্গন্ধ হয় সেখানে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে ফিটকিরি মিশ্রিত পানি শরীর থেকে শুকিয়ে যেতে দিন এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

দুই. ফিটকিরির স্টিক পানিতে ভিজিয়ে নিয়ে শরীরের যেসব অংশে দুর্গন্ধ হয়, সেখানে আলতো করে ঘষে নিন। এরপর কিছুক্ষণ শুকাতে রেখে তারপর ধুয়ে ফেলুন। তারপর ভালো ময়েশ্চারাইজার মেখে নিন।

তিন. ফিটকিরি গুঁড়া করে নিন। সামান্য পানির সঙ্গে ফিটকিরির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি সেই অংশে লাগান যেখান থেকে দুর্গন্ধ আসে। কিছুক্ষণ রেখে শুকিয়ে নিন তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চার. একটি ছোট পাত্রে ফিটকিরি এবং এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এর মধ্যে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার বা টি ট্রি অয়েল যোগ করুন। গোসলের পরে শরীরের যেসব অংশে দুর্গন্ধ হয় সেসব অংশে লাগিয়ে নিন। এরপর হালকা হাতে কয়েক মিনিট ম্যাসাজ করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।