লাইফস্টাইল

খাসির বাংলা

একটু সময় নিয়ে ধীরে-স্থিরে রান্না করতে হয় খাসির বাংলা। একেবারে কম আঁচে রান্না করা এই পদটি স্বাদে-গন্ধে হয় অসাধারণ। উৎসবে এই খাবার রান্না করে বাড়ির সবাইকে খাওয়াতে পারেন। পোলাও অথবা বাসমতি চালের ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন খাসির বাংলা। জেনে নিন রেসিপি।

উপকরণ: খাসির মাংস- ১ কেজি, ঘি- ২০০ গ্রাম, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ৩ চা চামচ, পেঁয়াজ বাটা- ১ কাপ, দই- ১০০ গ্রাম, আস্ত ধনিয়া (ভিজিয়ে বেটে নিতে হবে)- ২ টেবিল চামচ, লবণ এবং চিনি- স্বাদ অনুযায়ী,  কাঁচা মরিচ- ৫ টি, পেঁয়াজ (ডুমো করে কাটা)- ২ টি, আলু ( ডুমো করে কাটা) - ২ টি, ভাজা জিরার গুঁড়া- ১ চা চামচ।

প্রণালী: প্রথমে  মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্রেসার কুকারে রান্না করতে পারেন, এজন্য রান্না করার সময় প্রেশার কুকারের ঢাকনি থেকে সিটি খুলে রাখতে হবে। কুকারে ঘি গরম করে এতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনিয়া বাটা, মরিচ বাটা, হলুদ এবং দই দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। এরপর এতে স্বাদমতো লবণ এবং চিনি মিশিয়ে নিতে হবে। মশলা ভালো করে কষানো হয়ে গেলে মাংস  দিয়ে দিন। কিছু সময় নেড়েচেড়ে সামান্য পানি দিন তারপর কেটে রাখা পেঁয়াজ, আলু মাংসে দিয়ে দিন। এ পর্যায়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। পাঁচ মিনিট ভালোভাবে জ্বাল করে চুলার আঁচ একেবারে কমিয়ে দিন। এভাবে ১ ঘণ্টার মতো রান্না করুন। তারপর ঢাকনা খুলে ভাজা জিরার গুঁড়া মিশিয়ে দিন।