লাইফস্টাইল

ত্বকে সরাসরি সুগন্ধি মাখলে যেসব ক্ষতি হতে পারে

বাইরে বের হওয়ার আগে সবশেষে সুগন্ধি মেখে প্রস্তুতি শেষ করা হয়। অনেকে সরাসরি ত্বকে সুগন্ধি মাখেন। মিষ্টি গন্ধের সুগন্ধির ঘ্রাণে মন থাকে চনমনে। আত্মবিশ্বাস বাড়ে। কিন্তু ত্বকে সরসরি পারফিউম ব্যবহার করে অজান্তেই নিজের ক্ষতি করছেন না তো? 

বিশেষজ্ঞরা বলছেন, ত্বকে সরাসরি পারফিউম ব্যবহার করলে নানা ধরনের সংক্রমণের হতে পারে। ত্বকের যে যায়গায় সরাসরি সুগন্ধি বা পারফিউম ব্যবহার করা হয়, সেখানে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। পারফিউমে থাকা অ্যালকোহল ত্বকের আর্দ্রতা দ্রুত শোষণ করে। ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক।এমনকি এতে থাকা নিউরোটক্সিনগুলি স্নায়ুতন্ত্রগুলোকে প্রভাবিত করতে পারে। নিয়মিত ত্বকে পারফিউম ব্যবহার করলে ত্বকে দেখা দিতে পারে ঘা। যাদের ত্বক অতিরিক্ত সংবেদনশীল তারা বেশি ক্ষতিগ্রস্ত হতে পারেন।

পারফিউমে থাকে বিভিন্ন ধরনের রাসায়নিক।  এসব রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। যার প্রভাবে স্কিন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়। অনেক পারফিউমে প্যাথালেটস, স্টিরিন, গ্যালাক্সোলাইড, গ্লাইকোলের মতো নানা যৌগ উপাদান থাকে। এসব উপাদান অতিরিক্ত মাত্রায় শরীরে প্রবেশ করলে শ্বাসযন্ত্রের ক্ষতি হতে পারে। এমনকি দেখা দিতে পারে অ্যালার্জি।

সুগন্ধি মাখার নিয়ম হচ্ছে- আপনার চারপাশে স্প্রে করে কিছুক্ষণ সেখানে দাঁড়িয়ে থাকতে হবে। এ ছাড়া হাতের কবজি, কানের লতি ও ঘাড়ে অল্প পরিমাণে স্প্রে করে নিতে পারেন। সেক্ষেত্রে সুগন্ধি দেওয়ার সময় শরীর থেকে ৫-৭ ইঞ্চি দূরত্ব বজায় রাখা ভালো। 

তথ্যসূত্র: টিভি নাইন, উইকিহাউ