লাইফস্টাইল

কোরিয়ানরা যেভাবে ত্বকের যত্ন নেয়

কোরিয়ানরা সৌন্দর্য ধরে রাখার জন্য যে রূপরুটিন তৈরি করে সেখানে চারটি ধাপের মেলবন্ধন দেখা যায়। তারা প্রথমেই জোর দেয় ত্বক পরিষ্কার রাখার প্রতি। এরপর ত্বক যাতে কুঁচকে না যায় সেদিকটা নিশ্চিত করে। আরও যা যা করে জেনে নিন।

ক্লিনজার- কোরিয়ানরা মনে করে সুন্দর ত্বক পাওয়ার প্রথম শর্ত হচ্ছে ত্বক পরিষ্কার রাখা। এজন্য তারা মৃদু বা কোমল জাতীয় কোনো ক্লিনজার দিয়ে নিয়মিত ত্বক পরিষ্কার করে। এতে রোদের পোড়াভাব, ধুলার প্রভাব, কোনোকিছুই ত্বকে স্থায়ী নেতিবাচক প্রভাব ফেলতে পারে না। আপনিও যদি নিয়মিত ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে চান তাহলে প্রথমে ফোম ভিত্তিক ক্লিনজার বেছে নিতে পারেন। ক্লিনজার ব্যবহার করার জন্য প্রথমে মুখ ভালো করে ভিজিয়ে নিয়ে তারপরে ক্লিনজার ব্যবহার করুন। 

টোনার- কোরিয়ন রূপরুটিনের আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মুখে টোনার ব্যবহার করা। টোনার ব্যবহারের ফলে ত্বকের পিএইচ মাত্রা ঠিক থাকে। অবশ্যই হায়ালুরোনিক অ্যাসিড, গ্রিন টি বা অ্যালোভেরা যুক্ত টোনার ব্যবহার করা ভালো। ক্লিনজার ব্যবহারের পরে টোনার তুলোর সাহায্যে সারা মুখে লাগিয়ে নিতে পারেন।

সিরাম- মুখ পরিষ্কার করা পরে, মুখের টানটান ভাব ধরে রাখার জন্য টোনার ব্যবহার করা হয়। এরপরের ধাপে মুখের ব্রণ, দাগ এগুলো দূর করার জন্য ব্যবহার করা প্রয়োজন সিরাম। একটি ভালো সিরামে ভিটামিন সি এবং নিয়াসিনামাইড থাকে। এসব উপাদান আছে কিনা দেখে কেনা উচিত। 

ময়েশ্চারাইজার- কোরিয়ানরা রূপরুটিনের শেষ ধাপ হিসেবে ময়েশ্চারাইজার ব্যবহার করে। ত্বক শুষ্ক হওয়া থেকে বাঁচায়। ত্বকের আদ্রতা ধরে রাখে ময়েশ্চারাইজার। আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। ত্বক শুষ্ক হলে জেলসমৃদ্ধ ময়েশ্চারাইজার বেছে নেওয়া ভালো।