লাইফস্টাইল

হেমন্তের স্নিগ্ধতা ছড়িয়ে পড়ুক মনে ও মস্তিষ্কে

ভোরের শিশিরবিন্দু, মিষ্টি রোদ আমন্ত্রণ জানিয়েছে শান্ত ও স্নিগ্ধ ঋতু হেমন্তকে। হেমন্তের এই স্নিগ্ধতা ছড়িয়ে পড়ুক মস্তিষ্ক থেকে হৃদয়ে। সকালে মৃদু বাতাস, শান্ত-স্নিগ্ধ প্রকৃতি ছড়িয়ে দিচ্ছে মিষ্টি সুবাস। এই সৌন্দর্য উপভোগ করুন আর নিজেকে প্রকৃতির মতো শান্ত ও স্নিগ্ধ করে তুলুন।

মনোবিদরা বলছেন, সকালেই প্রকৃতির কাছে যান। এতে মন ফুরফুরে থাকে। এবং নেতিবাচক চিন্তাভাবনা ঝেড়ে ফেলুন। যখনই মন থেকে ঝেড়ে ফেলবেন তখন থেকে এর সুফল পেতে শুরু করবেন। বলা হয়ে থাকে ব্যক্তি যেমন চিন্তাভাবনা করে তেমন হয়। তাই ইতিবাচক চিন্তাভাবনা করুন, ইতিবাচকতা ছড়িয়ে দিন। মানুষ এক জীবনে অনেক স্মৃতি জমা করে। মন ও মস্তিষ্ক শান্ত রাখার জন্য জীবনের ভালো স্মৃতিগুলো নিয়ে দিনের শুরুতে অন্তত ১০ মিনিট ভাবতে পারেন।

ক্লিনিক্যাল মনোবিজ্ঞানী ড. অ্যামি ডেরেমিয়াস ওয়েলঅ্যান্ডগুড এর ভাষায়, মন যদি সারাক্ষণ কাজে ব্যস্ত থেকে থাকে তাহলে স্বস্তি পাওয়া যাবে না। তাই দ্রুত স্বস্তি পাওয়ার উপায় বের করতে হবে।– এর অর্থ হচেছ মনকে বিরতি দিতে হবে। এজন্য ইয়োগা করতে পারেন। প্রার্থনা করতে পারেন। 

মন উদ্বিগ্ন থাকলে নিরাপত্তাহীনতা বোধ হতে পারে। স্নায়ুতন্ত্র শান্ত রাখার জন্য  চাইল্ড পোস্ট’ বা মাতৃগর্ভে শিশু যে ভঙ্গিমায় থাকে, সেভাবে কিছু সময় শুয়ে থাকতে পারেন। এতে মন ও শরীর নিরাপদ বোধ করবে।