লাইফস্টাইল

কলাপাতায় পোড়া মুরগি

মুরগির মাংস নানাভাবে রান্না করে খেয়েছেন। কলাপাতায় পোড়া মুরগি রান্না করে খেতে পারেন। এই রেসিপিটা চেষ্টা করে দেখতে পারেন।

উপকরণ: ৫০০ গ্রাম মুরগির মাংস (ছোট টুকরো করে কেটে নিতে হবে),  পাঁচ চা-চামচ সাদা ও কালো সরিষা বাটা, ৮-১০ কোয়া থেঁতো করা রসুন, আধা কাপ ধনিয়া পাতা কুচি,  আধা কাপ পুদিনা পাতা কুচি, ১০০ গ্রাম টক দই,১ চা-চামচ হলুদ গুঁড়া, ১ চা-চামচ শুকনো মরিচ গুঁড়া,  ৪-৫টি কাঁচা মরিচ থেঁতো করা, স্বাদমতো লবণ ও চিনি, পরিমাণ অনুযায়ী সরিষার তেল, আর লাগবে কলাপাতা।

প্রণালী: মুরগির মাংস প্রথমে লবণ ও হলুদ দিয়ে মেখে নিতে হবে। এরপরএকে একে টক দই, সরিষা বাটা, ধনিয়া ও পুদিনা পাতা বাটা,  এবং সরিষার তেল দিয়ে ভালো করে মেরিনেট করে ২ ঘণ্টার জন্য রেখে দিতে হবে। 

কলাপাতা ধুয়ে চৌকো করে কেটে চুলার আঁচে হালকা ভাপিয়ে নিন। এতে পাতাটি মুড়তে সুবিধা হবে এবং ফেটে যাবে না। কলাপাতায় মেরিনেট করা মাংস পাতুড়ির মতো করে চারদিক দিয়ে মুড়ে সুতা দিয়ে বেঁধে দিতে হবে। এ পর্যায়ে ননস্টিক পাত্রে সামান্য তেল দিয়ে মাংসসহ কলাপাতা বসিয়ে দিতে হবে। তারপর ঢাকনা দিয়ে এক ঘণ্টার মতো সেঁকে নিন। মাঝে মধ্যে ঢাকনা খুলে কলাপাতা উল্টে পাল্টে দিন। পোড়া গন্ধ ছড়াতে শুরু করলে চুলা বন্ধ করে দিন।