লাইফস্টাইল

ছোট রান্নাঘর গুছিয়ে রাখার জন্য তিনটি জিনিস প্রয়োজন

ছোট রান্নাঘর গুছিয়ে রাখা মোটেও সহজ না। তবে রান্নাঘরে তিনটি জিনিস রাখলে এই কঠিন কাজটি সহজ হয়ে যেতে পারে। 

কিচেন হ্যাঙ্গার: অনেক সময় সসপ্যান, হান্ডেল যুক্ত ফ্রাইফ্যান, ছোট ছোট কড়াইগুলো রাখার  জায়গা খুঁজে পাওয়া যায় না। সেক্ষেত্রে সমাধান হতে পারে কিচেন হ্যাঙ্গার। বেশ কিছুদিন ধরে কিচেন হ্যাঙ্গার ব্যবহার শুরু হয়েছে। এগুলো ঘরের জায়গা বাঁচাতে সহায়তা করে। আবার প্রয়োজনীয় জিনিসগুলো সামনে রাখা  যায়, প্রয়োজনে সহজেই পাওয়া যায়। কিচেন হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে পারেন হাতা, খুন্তি, ছাকনি, ছিদ্রযুক্ত চামচ। ড্রিল করে দেওয়ালে আটতে দিতে পারেন কিচেন হ্যঙ্গার। আবার সুযোগ থাকলে কিচেন হ্যাঙ্গারগুলো পেস্টিংও করে রাখতে পারেন। 

সিঙ্ক অর্গানাইজার: পরিপাটি রান্নাঘরের জন্য সিঙ্ক অর্গানাইজার ভীষণ জরুরি। বিশেষ করে ছোট রান্নাঘরের জন্য। সিঙ্ক এরিয়া ছোট হলে সাবান, ওয়াশার, স্ক্রাব রাখতে সমস্যা হয়। সিঙ্ক এরিয়া কম থাকলে অনেক সময় কল ঘেষে সাবান রাখা হয়। সেক্ষেত্রে সাবানের কেসে সবসময় পানি জমে যায়। এবং সাবান দ্রুত গলে যায়।  সেক্ষেত্রে  সিঙ্ক অর্গানাইজার ব্যবহার করতে পারে। এতে একটি ছোট্ট ট্রে-র কিছুটা অংশজুড়ে একটি বাস্কেট থাকে। দেখবেন যে ওই বাস্কেটে আবার ছোট একটি হ্যাঙ্গার দেওয়া আছে। সিঙ্কের পাশে এটি রেখে দিতে পারেন। আর হ্যাঙ্গারে ঝুলিয়ে দিতে পারেন বাসন পরিষ্কার করার জন্য ছোট একটি কাপড়। বাস্কেটটি লিকুইড ডিশ ওয়াশ সোপ, বোতল পরিষ্কার করার ব্রাশ রাখার জন্য ব্যবহার করতে পারেন। ট্রে-র অবশিষ্ট অংশে রাখতে পারেন ডিশ ওয়াশ বার অথবা স্ক্রাব।

কিচেন শেলফ: রান্নাঘর ছিমছাম সুন্দর রাখার জন্য ছোট ছোট জায়গাগুলো সঠিকভাবে ব্যবহার করা জরুরি। দুই থেকে তিন-চার তলা বিশিষ্ট চাকাযুক্ত সরু শেলফ কিনতে পারেন। এসব শেলফ অল্প জায়গাতে বসানো যায়। শেলফে মশলার কৌটা, সসের বোতল সাজিয়ে রাখতে পারেন। শেলফ একটু চওড়া হলে ফল ও সবজিও রাখতে পারবেন অনায়াসে।