জাতীয়

‘ভাসমান শ্রমিকদের উদ্ধারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম’

নিজস্ব প্রতিবেদক : অবিলম্বে ভাসমান অভিবাসী শ্রমিকদের উদ্ধারে জরুরি উদ্যোগ নিতে এবং মানব পাচার যুক্ত ব্যবসায়ী ও রাজনৈতিক চক্রদের বিচার ও শাস্তির দাবিতে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে গণসংহতি আন্দোলন।

 

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে গণসংসহতি আন্দোলনের মানববন্ধন কর্মসূচির পর মিছিল নিয়ে সচিবালয়ের সামনে আসলে পুলিশের বাধার পরে সচিবালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালনকালে তারা এই আলটিমেটাম দেয়। পূর্ব ঘোষিত স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে এই আলটিমেটাম দেওয়া হয়।

 

এ সময় গণসংসহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, সরকার যেভাবে তার পুলিশ বাহিনী দিয়ে আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা প্রদান করেছে সেভাবে যদি মানব পাচার রোধে ব্যবস্থা গ্রহণ করত তাহলে আমাদের এখানে আসার প্রয়োজন ছিলো না। অবিলম্বে ভাসমান অভিবাসীদের উদ্ধারের জরুরি উদ্যোগ নিতে সরকার এবং স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের প্রতি আহবান জানাচ্ছি।

 

সাকি সরকারের উদ্দেশ্যে বলেন, আমরা ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিচ্ছি। ভাসমান শ্রমিকদের উদ্ধারে যদি যথাযত ব্যবস্থা গ্রহণ করা না হয় তাহলে কঠোর আন্দোলন করতে বাধ্য হব।

 

এর আগে প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি বলেছিলেন, এই অবৈধ সরাকার নাগরিকের দায়িত্ব নিতে ব্যর্থ হয়েছে। সরকারের মন্ত্রী বলেছে অবৈধ অভিবাসীর দায়িত্ব সরকার নেবে না।

 

তিনি বলেন, সরকার দেশের নাগরিকের দায়িত্ব যথাযথভাবে পালন করতে ব্যর্থ হয়েছে। সমুদ্রে ভাসমান বাংলাদেশি নাগরিকরা খাবারের অভাবে নিজেদের মধ্যে মারামারি করে মৃত্যুবরন করছে। খাবার পানির অভাবে নিজেদের প্রস্রাব নিজেরা খাচ্ছে। আর দেশের সরকার তাদের উদ্ধারে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করার পরিবর্তে বলছে আমরা তাদের দায়িত্ব নেব না।

 

এ সময় গণসংসহতি আন্দোলনের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

       

রাইজিংবিডি/ ঢাকা/ ১৮ মে ২০১৫/মিথুন/দিলারা