জাতীয়

‘ব্যাটারিচালিত যান চলাচলে নিষেধাজ্ঞায় কর্মহীন হবে ৫০ লাখ শ্রমজীবী’

বিকল্প ব্যবস্থা না করে ব্যাটারিচালিত রিকশা, ভ্যান ও ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিলে কর্মহীন হবে ৫০ লাখ শ্রমজীবী মানুষ। তাদের ওপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষের জীবনও হুমকির মধ্যে পড়বে।

রোববার (১১ জুলাই) রাজধানীর তোপখানা রোডস্থ বাসদ ভবনের সামনে আয়োজিত সমাবেশে এসব কথা বলেন রিকশা, ব্যাটারি রিকশা ও ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ।

ব্যাটারিচালিত যানবাহন চলাচলের ওপর সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার, এসব যানবাহনের নকশা আধুনিকায়ন এবং নীতিমালা প্রণয়ন করে লাইসেন্স দেওয়ার দাবিতে জেলায় জেলায় ডিসি অফিসের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী বারবার স্মারকলিপি প্রদান কর্মসূচির অংশ হিসেবে এ সমাবেশের আয়োজন করা হয়। সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক খালেকুজ্জামান লিপনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য নবী হোসেন, তানভীর নাঈম, বাবু হাসান প্রমুখ। সচিবালয় বন্ধ থাকায় সমাবেশ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী, সচিব ও মন্ত্রীর পিএস বরাবর অনলাইনে স্মারকলিপি পেশ করা হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘সারা দেশে প্রায় ৫০ লাখ মানুষ ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক ও ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করে। এসব সাধারণ মানুষের বাহন। রিকশা, ভ্যান ও ইজিবাইকে যাত্রী পরিবহন, পণ্য পরিবহন এমনকি রোগী পরিবহনের জন‌্য সারা দেশে ব্যবহৃত হয়। ব‌্যাটারিচালিত বলে এসব বাহন শব্দদূষণ কিংবা পরিবেশ দূষণ করে না। ছোট ছোট গলিপথে চলাচল করতে পারে এবং ভাড়া কম বলে এসব বাহন দ্রুত সারা দেশে প্রয়োজনীয় ও জনপ্রিয় বাহনে পরিণত হয়েছে।’

জাতীয় অর্থনীতি ও আড়াই কোটি মানুষের জীবন-জীবিকার স্বার্থে ব্যাটারিচালিত যানবাহনের চলাচলের ওপর সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং এসব যানবাহনের কাঠামোগত পরিবর্তন ও ব্রেক পদ্ধতির আধুনিকায়ন করে লাইসেন্স দেওয়াসহ চার দফা দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংগ্রাম পরিষদ।