জাতীয়

বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই দেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণা। বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে।

রোববার (১৩ আগস্ট) জাতীয় সংসদ ভবনস্থ পার্লামেন্ট এলডি হলে মহিয়সী নারী বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩তম জন্মবার্ষিকী পালন এবং বঙ্গমাতা সম্মাননা পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য ডা. পারভীন হক শিকদার এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক আনিছুর রহমান। স্বাগত বক্তব্য দেন বঙ্গমাতা পরিষদ সোনালী ব্যাংক প্রাতিষ্ঠানিক কমিটির সভাপতি ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন মাহমুদ এবং শুভেচ্ছা বক্তব্য দেন ব্যারিস্টার নাঈম হাসান। সন্মানিত আলোচক হিসেবে আলোচনা করেন বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান প্রধান।

স্পিকার বলেন, বঙ্গমাতার ডাকনাম ‘রেণু’। বঙ্গবন্ধু তাঁর অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গমাতার কথা বারবার উল্লেখ করেছেন। বঙ্গমাতার অনুপ্রেরণাতেই বঙ্গবন্ধু নিজের জীবন সংগ্রামের কথা লিখতে পেরেছিলেন।

স্পিকার নারীর কল্যাণে বিশেষ অবদান রাখায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি এবং নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভীকে বঙ্গমাতা সম্মাননা পদক প্রদান করেন। মেয়র সেলিনা হায়াত আইভীর পক্ষে তার ছোটভাই আহম্মদ আলী উজ্জ্বল সম্মাননা পদক গ্রহণ করেন।

সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, আদিবা আনজুম মিতা, অপরাজিতা হকসহ মহিলা আওয়ামী লীগের নেতা, বাংলাদেশ ব্যাংক, অগ্রণী ব্যাংক ও বেসিক ব্যাংকের বঙ্গমাতা পরিষদের সদস্য, আমন্ত্রিত অতিথি, গণ্যমান্য ব্যক্তি এবং গণমাধ্যমকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।