জাতীয়

‘বিদেশিদের বিবৃতি অগ্রহণযোগ্য’

ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করার আহ্বান জানিয়ে বিশ্বের ১৬০জন বিশিষ্ট ব্যক্তির বিবৃতিকে আইনের শাসন এবং একটি দেশের স্বাধীন বিচার ব্যবস্থার ওপর সরাসরি হস্তক্ষেপের সামিল বলে মন্তব্য করেছেন ১৩টি জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক ফেডারেশনের নেতারা।

শুক্রবার (১ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তারা বলেছেন, ড. ইউনূসের বিরুদ্ধে তারই প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারী কর্তৃক দায়েরকৃত মামলার কার্যক্রম বন্ধ করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বান বেআইনি এবং অনভিপ্রেত।

এই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা মনে করি বিবৃতি দাতাদের এখন দায়িত্ব হচ্ছে ড. ইউনূসের বিরুদ্ধে দায়েরকৃত ১৬৮টি মামলায় আইনের কোন কোন ধারা লঙ্ঘন করে দেশের সর্বোচ্চ আদালত ড. ইউনূসকে অন্যায়ভাবে অপদস্ত করছে তা তুলে ধরা। আর তারা যদি তা করতে ব্যর্থ হন তাহলে এটা ধরে নেওয়াই যুক্তিযুক্ত হবে যে, বিবৃতিদাতারা প্রকৃত সত্য না জেনে কোন না কোনভাবে প্রভাবিত হয়ে এ বিবৃতিতে স্বাক্ষর করেছেন।’

তারা বলেন, আমরা দেশের সংবিধান এবং আইনের দৃষ্টিতে সকল নাগরিকের সমান অধিকারে বিশ্বাসী। ১৬০ জনের এ বিবৃতির সাথে বাংলাদেশ বিরোধী কোন ষড়যন্ত্র যুক্ত রয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক সংগঠনসমূহ সরকারের নিকট দাবি জানান।

বিবৃতি দেওয়া সংগঠনগুলো হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ পথনাটক পরিষদ, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ, বাংলাদেশ যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ, অভিনয় শিল্পী সংঘ, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।