জাতীয়

‘সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে জনগণের মধ্যে সচেতনতা ছড়াতে হবে’

সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে জনগণের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে সাংস্কৃতিক সংগঠন ও কর্মীদের আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। 

শনিবার (৭ অক্টোবর) রাতে রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও কুটির শিল্প ইন্সটিটিউট মিলনায়তনে গীতাঞ্জলী ললিতকলা একাডেমির ১৯ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম এ আহ্বান জানান।

ডিএনসিসি মেয়র বলেন, বাংলাদেশের সংস্কৃতির রয়েছে গৌরবময় ইতিহাস। আমাদের সংস্কৃতিকর্মীরা, শিক্ষাবিদরা মহান মুক্তিযুদ্ধে ভূমিকা রেখেছে। পঁচাত্তরে জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করলে অনেকেই তখন ঘাতকদের ভয়ে প্রতিবাদ করেনি। কিন্তু সংস্কৃতিকর্মীরাই সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশজুড়ে প্রতিবাদ গড়ে তুলেছিলেন। বাংলাদেশের প্রতিটি আন্দোলনে সাংস্কৃতিক সংগঠন অনবদ্য ভূমিকা রেখেছে। 

মেয়র আরও বলেন, সাংস্কৃতিক সংগঠন ও কর্মীদের আহ্বান করছি আপনারা সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে মানুষের মধ্যে সঠিক বোধ তৈরি করুন। পথনাটক, মঞ্চনাটক, গান ও কবিতায় তুলে ধরেন কেউ যেন ড্রেনে ময়লা না ফেলে। অযথা হর্ন বাজানো বন্ধে সচেতন করুন। ডেঙ্গু প্রতিরোধে জমা পানি ফেলে দেওয়ার বার্তা ছড়িয়ে দিন। একটি নান্দনিক স্মার্ট ঢাকা শহর গড়তে সবাইকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করলে কাজটি সহজ হয়ে যাবে।

অনুষ্ঠানে গীতাঞ্জলি ললিতকলা একাডেমি কর্তৃক তিন জন বিশিষ্ট ব্যক্তিকে গীতাঞ্জলি সম্মাননা পদক-২০২৩ প্রদান করা হয়। ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন। 

পদকপ্রাপ্তরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বিশিষ্ট শিক্ষাবিদ আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ এবং চিত্রশিল্পী অধ্যাপক জামাল আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একুশে পদকপ্রাপ্ত ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অভিনেতা, নাট্য নির্দেশক ও লেখক আতাউর রহমান। অন্যান্যের সঙ্গে উপস্থিত ছিলেন গীতাঞ্জলি ললিতকলা একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব আমিন মিঠু।