জাতীয়

চট্টগ্রাম বিভাগে বন্যা কবলিত এলাকায় জাতিসংঘের সিইআরএফ কার্যক্রম শুরু

গত সেপ্টেম্বরে সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ) থেকে ৪০ লাখ ডলার তহবিল পায় জাতিসংঘ। এ অর্থ ব্যবহার করে চট্টগ্রাম বিভাগের বন্যা কবলিত এলাকায় জীবনরক্ষাকারী কার্যক্রম জোরদার করেছে সংস্থাটি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এ অর্থায়নে চট্টগ্রামের দুর্গম এলাকার নারী ও কিশোরীসহ এক লাখেরও বেশি ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তা দেবে বলে জানিয়েছে জাতিসংঘ।

বিভিন্ন তথ্য মতে, চট্টগ্রামে আকস্মিক বন্যায় প্রায় ১৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এর মধ্যে বাস্তুচ্যুত হয়েছেন দুই লাখ ১২ হাজার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভাগের ক্ষতিগ্রস্ত পরিবারগুলো দেশের সবচেয়ে দরিদ্র শ্রেণির অন্তর্ভুক্ত। এছাড়া বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ডেঙ্গুর প্রাদুর্ভাবের কারণে তাদের মানবিক চাহিদা আরো জটিল হয়েছে।

সিইআরএফের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। তিনি বলেন, চট্টগ্রাম বিভাগে এক লাখেরও বেশি মানুষের প্রয়োজনীয় সহায়তা দিতে দ্রুত তহবিল বরাদ্দ করায় সিইআরএফ-কে ধন্যবাদ।

সিইআরএফের র‌্যাপিড রেসপন্স শাখার দেয়া তহবিলের কার্যক্রম বাস্তবায়ন করছে জাতিসংঘের চারটি সংস্থা– খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

চট্টগ্রামসহ এ বিভাগের কক্সবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলায় ত্রাণ কর্যক্রম পরিচালিত হবে বলে জানিয়েছেন জাতিসংঘের কর্মকর্তারা।