জাতীয়

এনএসসি টাওয়ারে শেখ কামালের ম্যুরাল উদ্বোধন 

ঢাকা মহানগরীর পুরানা পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবন এনএসসি টাওয়ারের দ্বিতীয় তলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ম্যুরাল উদ্বোধন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে এনএসসি টাওয়ারের দ্বিতীয় তলায় শহিদ ক্যাপ্টেন শেখ কামাল অডিটোরিয়ামের সম্মুখে শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ম্যুরাল উদ্বোধন করেন তিনি।

এ সময়ে যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দীন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল উপস্থিত ছিলেন। 

উদ্বোধনকালে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের এক উজ্জ্বল নক্ষত্র। বহুমাত্রিক সৃষ্টিশীল প্রতিভার অধিকারী শেখ কামাল অল্প বয়সেই প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। শৈশব থেকেই ফুটবল,  ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিসসহ বিভিন্ন খেলায় পারদর্শিতা দেখিয়েছিলেন। তিনি মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি ছিলেন। তিনি দেশের আধুনিক ফুটবলের জনক ও আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা। দেশের ক্রীড়াঙ্গনের এ পথপ্রদর্শকের প্রতি সম্মান জানাতে ও তরুণ প্রজন্মকে ক্রীড়ায় উদ্বুদ্ধ করতে আমরা জাতীয় ক্রীড়া পরিষদের ভবনে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল’র ম্যুরাল স্থাপনের উদ্যোগ গ্রহণ করি।’

তিনি আরও বলেন, জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) টাওয়ারে আজ ক্রীড়াঙ্গনের আলোকবর্তিকা শহীদ শেখ কামাল’র ম্যুরাল স্থাপন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। দেশের ক্রীড়াঙ্গনের সর্বোচ্চ অভিভাবক সংস্থা এনএসসি টাওয়ারের এ ক্যাম্পাসে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল’র ম্যুরাল না থাকা একটি অপূর্ণতা ছিলো। ক্রীড়াঙ্গন যতোদিন থাকবে ততদিন বাঙালি জাতি কৃতজ্ঞ চিত্তে শহিদ শেখ কামাল’র অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

উদ্বোধনের পর প্রতিমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল’র স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। 

অনুষ্ঠানে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।