জাতীয়

সিনেমা হল সংস্কার আধুনিকায়নে পুনঃঅর্থায়নের সময় বাড়ল

চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বিদ্যমান সিনেমা হলগুলোর সংস্কার ও আধুনিকায়ন এবং নতুন সিনেমা হল নির্মাণের উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। এই স্কিম থেকে পুনঃঅর্থায়নের সুবিধার মেয়াদ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সে অনুযায়ী, চলতি বছরের আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত পুনঃঅর্থায়নের জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে পারবে ব্যাংকগুলো।

রোববার (১৪ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীকে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বিদ্যমান সিনেমা হলগুলো সংস্কার ও আধুনিকায়ন এবং নতুন সিনেমা হল নির্মাণের উদ্দেশ্যে স্বল্প সুদে দীর্ঘ মেয়াদী ঋণ বা বিনিয়োগ প্রদানের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক একটি বিশেষ পুনঃঅর্থায়ন স্কীমের আওতায় ঋণ গ্রহণে সিনেমা হল মালিকদের যথেষ্ট আগ্রহ থাকা সত্ত্বেও ঋণ গ্রহণ প্রক্রিয়া সম্পর্কে সঠিক ও সুস্পষ্ট ধারণা না থাকায় অনেক গ্রাহক যথাসময়ে ঋণ আবেদন দাখিলে সক্ষম হননি। তাছাড়া ঋণ নিয়মাচার পরিপালনপূর্বক বর্ণিত পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্তির লক্ষ্যে তফসিলি ব্যাংক নির্ধারিত সময়ের মধ্যে আবেদন দাখিলে সমর্থ হয়নি। ফলে পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদন দাখিলের সময়সীমা ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো। 

উল্লেখ্য, সিনেমা হল মালিকদের ঋণ দিতে এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করে বাংলাদেশ ব্যাংক। হল সংস্কার, আধুনিকায়ন, যন্ত্রাংশ কেনা ও নতুন সিনেমা হল নির্মাণের জন্য তফসিলি ব্যাংকের অর্থায়নের বিপরীতে বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়ন সুবিধা দেবে। বিভিন্ন শপিং কমপ্লেক্সে যেসব সিনেমা হল আছে, সেগুলো নতুনভাবে নির্মাণ করার ক্ষেত্রেও এ স্কিম প্রযোজ্য। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে এই টাকা। প্রথম ধাপে ৫০০ কোটি টাকা বিতরণ করা হবে। টাকা ব্যয়ের বিষয়টি নিশ্চিত হওয়ার পর দ্বিতীয় ধাপে আরও ৫০০ কোটি টাকা দেওয়া হবে। প্রত্যেক গ্রাহককে প্রতিটি সিনেমা হলের জন্য ঋণ বা বিনিয়োগ সুবিধার নিশ্চয়তা অর্থায়নকারী ব্যাংক নির্ধারণ করবে।

এ স্কিমের আওতায় অংশ নেওয়া তফসিলি ব্যাংক বাংলাদেশ ব্যাংক থেকে নির্ধারিত দেড় শতাংশ হারে পুনঃঅর্থায়ন সুবিধা নিতে পারবে। গ্রাহক পর্যায়ে মেট্রোপলিটন এলাকায় ৫ শতাংশ সুদে এবং মেট্রোপলিটন এলাকার বাইরে সাড়ে ৪ শতাংশ সুদে তফসিলি ব্যাংক সিনেমা হলগুলোকে অর্থায়ন করবে। এ ঋণ বা বিনিয়োগ এক বছরের গ্রেস পিরিয়ডসহ তিন মাসের কিস্তিতে সর্বোচ্চ ৮ বছর মেয়াদে গ্রাহককে পরিশোধ করতে হবে।

দেশের সব তফসিলি ব্যাংক এ পুনঃঅর্থায়ন সুবিধা দিতে পারবে গ্রাহককে। সিনেমা হল সংস্কার, আধুনিকায়ন ও নতুন হল নির্মাণে প্রথমে সর্বোচ্চ পাঁচ কোটি টাকা ঋণ নেয়ার সুযোগ থাকলেও পরে এ সীমা বাড়িয়ে ১০ কোটি টাকা করা হয়েছে।