জাতীয়

এ বছরে ১ কোটি ২৫ লাখ বাংলাদেশি পাবেন করোনার টিকা

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় জনসমাগম এড়িয়ে চলার পাশাপাশি সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী সামন্ত লাল সেন। তিনি জানিয়েছেন, চলতি বছরে ১ কোটি ২৫ লাখ বাংলাদেশিকে করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য বিটের সাংবাদিকদের সংগঠন হেলথ রিপোর্টাস ফোরামের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।

ভারতসহ কয়েকটি দেশে করোনার নতুন ধরন শনাক্ত ও সংক্রমণ বাড়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, করোনা বেড়ে যাওয়ায় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে জনসমাগম এড়িয়ে চলতে হবে। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। 

তিনি আরও বলেন, করোনার নতুন সংক্রমণ প্রতিরোধে এ বছর ১ কোটি ২৫ লাখ মানুষকে করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে। দুই বছরে আড়াই কোটি মানুষকে এ টিকা দেওয়া হবে।

এর আগে সচিবালয়ে নিজ দপ্তরের সামনে তিনি সাংবাদিকদের বলেন, লাইসেন্স ছাড়া হাসপাতাল-ডায়াগনসিস সেন্টার, ক্লিনিকগুলোকে নিজেদেরই বন্ধ করতে হবে। তা না হলে কঠিন পদক্ষেপ নেবে মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, আমি নিজেও লাইসেন্সবিহীন হাসপাতালের ভুক্তভোগী। সুতরাং, আমি কখনই এ বিষয়ে ছাড় দেবো না। আপনারা জানেন, ইতোমধ্যে আমি বলেছি, দুর্নীতির বিরুদ্ধে আমার অবস্থান থাকবে, তেমনই অনুমোদনবিহীন হাসপাতালের ব্যাপারেও ছাড় দেওয়া হবে না। 

এ সময় খৎনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর বিষয়েও কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, আয়ানের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে। এরকম কার্যক্রম সমর্থনযোগ্য না।

সামন্ত লাল সেন বলেন, শিশু আয়ানের মৃত্যু খুবই দুঃখজনক ঘটনা। আয়ানের মৃত্যুর ঘটনায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। যতটুকু জানি, আগামীকালই আয়ানের মৃত্যুর ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দেবে। চিকিৎসায় যদি কোনো অবহেলা থাকে, তাহলে কোনো ছাড় দেওয়া হবে না।

এর আগে আয়ান হত্যার সুষ্ঠু বিচারসহ চার দাবি নিয়ে মঙ্গলবার সকালে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন আয়ানের বাবা শামীম আহমেদ ও তার পরিবারের সদস্যরা। এ সময় তারা স্বাস্থ্যমন্ত্রীর আয়ানের মৃত্যুর ঘটনার বর্ণনা দেন।