জাতীয়

ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতা অব্যাহত রাখার আশাবাদ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা সৌজন্য সাক্ষাৎ করেছেন। শিল্পমন্ত্রীর অফিস কক্ষে রোববার (২১ জানুয়ারি) সাক্ষাৎ করেন তিনি। এ সময় শিল্প মন্ত্রণালয় ও ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বৈঠকে উভয় পক্ষ ব্যবসা বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। 

সাক্ষাতকালে ভারতীয় হাইকমিশনার বলেন, ভারত মাঝারি ও ক্ষুদ্র শিল্পে সহযোগিতা করতে আগ্রহী। এসএমইখাতকে দু’দেশের অর্থনীতির মেরুদণ্ড উল্লেখ করে তিনি বলেন, আমরা একে অন্যের কাছ থেকে শিখতে পারি। আমরা রুপিতে বাণিজ্যের যে প্রক্রিয়া শুরু করেছি, তা আরও বাড়িয়ে দু’দেশের ব্যবসায়ীদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা দরকার। 

তিনি আরও বলেন, বর্তমানে ভারত অন্যান্য দেশ থেকে যে সকল দ্রব্য আমদানি করে, তার মধ্যে যেগুলো বাংলাদেশে পাওয়া যায় সেগুলো আমরা বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী। তিনি বলেন, আইটিইসি-সহ ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানে বাংলাদেশিদের জন্য প্রশিক্ষণের সুযোগ বাড়ছে।

শিল্পমন্ত্রী বলেন, আমরা টেকনোলজিখাতে এবং সিমেন্ট উৎপাদনের কাঁচামাল সরবরাহের জন্য ভারতের সহযোগিতা নিতে পারি। বাংলাদেশের বিএসটিআই এবং বাংলাদেশ এক্রিডিটেশন বোর্ড (বিএবি) এর সাথে ভারতের সমজাতীয় প্রতিষ্ঠানের সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি করা দরকার।

সাক্ষাৎ শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, বর্তমানে দেশের সার কারখানাগুলোতে সার উৎপাদিত হচ্ছে এবং আমদানিকৃত সারের পর্যাপ্ত মজুত রয়েছে। আশা করি, আগামী মৌসুমে সারের কোনও সংকট হবে না।