জাতীয়

চালের উৎপাদন বাড়াতে সহযোগিতা জোরদার করবে ইরি

বাংলাদেশে চালের উৎপাদন বাড়াতে সহযোগিতা জোরদার করবে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি)। সে লক্ষ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সঙ্গে পাঁচ বছর মেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণ করেছে সংস্থাটি।

সোমবার (২২ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদের সঙ্গে সাক্ষাৎকালে ইরি’র প্রতিনিধিদল এ তথ্য জানিয়েছেন। 

প্রতিনিধিদলে ইরি’র এশিয়া অঞ্চলের পরিচালক জংসু শিন, বাংলাদেশ প্রতিনিধি হোমনাথ ভান্ডারি, নির্বাহী সহকারী মো. শাহিন ভূইয়া এবং ব্রি’র মহাপরিচালক শাহজাহান কবীর উপস্থিত ছিলেন।

বৈঠকে কৃষিমন্ত্রী বলেন, একটি দেশের জন্য খাদ্য নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা না গেলে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। বর্তমানে বাংলাদেশে খাদ্যের ঘাটতি নেই। তবে, জনসংখ্যা বাড়ছে, রোহিঙ্গা জনগোষ্ঠী আছে। এসব কারণে ভবিষ্যতে খাদ্য নিরাপত্তার জন্য উৎপাদন বাড়াতে হবে। ইরি’র সহযোগিতা এক্ষেত্রে খুবই সহায়ক হবে।

মন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য—উৎপাদন আরো বৃদ্ধি করা। উৎপাদন বাড়াতে পারলে মজুতদারি, কৃত্রিম সঙ্কটের মতো সমস্যা থাকবে না। 

ইরি’র প্রতিনিধদল তাদের কর্মপরিকল্পনা তুলে ধরে। তারা জানান, চালের উৎপাদন বাড়াতে উচ্চ ফলনশীল, স্বল্প জীবনকালীন ও মানসম্পন্ন ধানের জাত উৎপাদনে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। খরা, তাপ, ঠান্ডা, লবণাক্ততাসহ প্রতিকূল পরিবেশে চাষোপযোগী জাত এবং পুষ্টিসম্পন্ন ধানের জাতের উদ্ভাবনে এখন গুরুত্ব দেওয়া হচ্ছে।